Money Making Tips: আপনার জন্য রয়েছে বিপুল আয়ের সুযোগ! কী করতে হবে দেখে নিন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

এমন অনেক মানুষ রয়েছেন যারা টক খেতে ভীষণ পছন্দ করেন। আর যদি সেটা হয় আমরা তাহলে তা আর কোন কথাই নেই। এমন লোভনীয় একটি ফলের নাম শুনলেই যেন জিভে জল আসে। কাঁচা অবস্থায় হোক বা পাকা অবস্থায় এই ফল সবসময়ই খাওয়ার যোগ্য। কাঁচা হলে মানুষ সেটাকে নুন তেল দিয়ে মাখিয়ে খেতে পছন্দ করে, আবার পাকা অবস্থায় এটি খেতে অনেক মিষ্টি ও সুস্বাদু হয়।

আর এই ফল অনেক স্বাস্থ্যসম্মত। খেলে শরীরের কোন ক্ষতি হয় না, তাছাড়া এর একাধিক পজিটিভ দিকও রয়েছে। এই আমড়া হল এক ধরনের মৌসুমি ফল, যা বাঙালির অতি প্রিয় একটি জিনিস। কাঁচা অবস্থায় এমনি খাবার সঙ্গে সঙ্গে এই ফল থেকে আচার, চাটনি, মোরব্বা, জুস, জেলি ইত্যাদি সুস্বাদু খাবার বানানো হয়। বর্তমানে অধিকাংশ অনুষ্ঠান বাড়িগুলিতে আমড়ার চাটনি দেওয়া হয় যা খেতে অনেক সুস্বাদু।

এই গাছ সাধারণত বাড়ির আঙিনায় বা রাস্তার আশেপাশে হয়ে থাকে। তবে এই গাছ যদি চাষ করা যায় তাহলে বেশ ভালো টাকা লাভ করা যাবে যেহেতু ইদানিং এই গাছের ফলের চাহিদা বাজারে অনেক বেড়ে গিয়েছে।

আর তাছাড়া আপনি যদি এই গাছ চাষ করা শুরু করেন তাহলে তার জন্য খরচ খুব একটা হবে না। অন্যান্য ফসলের চেয়ে আমড়া চাষে উৎপাদন খরচ অনেক কম। আর এই আমরা বেশিক্ষণ ধরে সংরক্ষণ করা যায়। যার জন্য কোন রাসায়নিক পদার্থ প্রয়োজন হয় না।

পাশাপাশি এই ফল স্বাস্থ্যসম্মত ও অনেক সুস্বাদু হওয়ায় বাজারে এর প্রচুর চাহিদা রয়েছে। যদি কোন কৃষক মনে করেন এইটা শুরু করবে তাহলে এর চাষ করার মাধ্যমে সে স্বাবলম্বী হতে পারবে। বসিরহাটের সাহানুর নার্সারিতে এই আমড়া বাণিজ্যিকভাবে চাষ করা শুরু হয়েছে।  

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

এই নার্সারির গাছগুলিতে অন্যান্য সাধারণ গাছের তুলনায় অনেক অল্প বয়স থেকে ফলন শুরু হয়। পাশাপাশি ফলনও সাধারণ গাছের চেয়ে অনেক বেশি হয়। ফলে এই গাছ রোপন করলে স্বাভাবিকভাবে লাভবান হওয়া যাবে।

আপনি এই কাজ শুরু করার পূর্বে প্রথমে পরীক্ষামূলকভাবে চাষ করে দেখতে পারেন। বাজারে আমড়ার চারা গাছ প্রতি পিস ৩০-৪০ টাকা করে বিক্রি হয়। একবার চাষ করলে এই গাছে অনেক ভালো ফলন পাওয়া যাবে। আর তা থেকে যা রোজগার হবে তার সম্পূর্ণটাই আপনার লাভ।

গুরুত্বপূর্ণ লিঙ্ক (Important Links)

WhatsApp গ্রুপে যুক্ত হনযুক্ত হন