Post Office Scheme: ২ বছরেই ২.৩২ লাখ টাকা পাবেন পোস্ট অফিসের এই দুর্দান্ত দারুণ স্কিমে

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

দেশকে অর্থনৈতিকভাবে সহায়তা করার জন্য কেন্দ্রীয় সরকার অনেক রকমের পরিকল্পনা করে চলেছে। বয়স্ক নাগরিক ও মহিলাদের জন্য বিভিন্ন রকমের স্কিমের ব্যবস্থা করেছে কেন্দ্রীয় সরকার। স্মল সেভিং স্কিমের অধীনে এ রকমই একটি স্কিম পোস্ট অফিস (Post Office) থেকে চালানো হচ্ছে। আসুন বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

অধিকাংশ সরকারি স্কিমগুলি পোস্ট অফিস (Post Office) দ্বারাই চালিত হয়। এরকমই একটি স্কিম হল মহিলা সম্মান সেভিং সার্টিফিকেট স্কিম (Mahila Samman Savings Certificate)।

মহিলা সম্মান সেভিং সার্টিফিকেট স্কিম-

মহিলাদের আর্থিক ভাবে সাহায্য করার জন্যই সরকার কর্তৃক এই স্কিম চালু করা হয়েছে। আপনি ন্যূনতম ১ হাজার টাকা থেকে সর্বোচ্চ ২ লক্ষ টাকা পর্যন্ত জমা করতে পারবেন। এই স্কিমে আপনি একের অধিক অ্যাকাউন্ট খুলতে পারবেন তবে সর্বোচ্চ ২ লক্ষের বেশি টাকা জমা করতে পারবেন না।

সুদের হার-

এই স্কিমে বার্ষিক ৭.৫% হারে আপনি সুদ পাবেন। তবে এই স্কিমটির মেয়াদ ২ বছর।

মেয়াদ পূর্তিতে কত টাকা পাবেন-

এই স্কিমে আপনি সর্বোচ্চ ২ লক্ষ টাকা বিনিয়োগ করলে দুই বছরের শেষে ৭.৫% সুদের হারে ২,৩২০৪৪ টাকা পাবেন।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

স্কিমের নিয়ম-

গুরুতর অসুস্থতার ক্ষেত্রে আপনি এই স্কিমের অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবেন। অ্যাকাউন্ট খোলার ৬ মাসের মধ্যে আপনি অ্যাকাউন্টটি বন্ধও করতে পারবেন। নির্দিষ্ট সময়ের আগে আপনি অ্যাকাউন্টটি বন্ধ করলে ২ শতাংশ কম সুদে টাকা পাবেন। এই স্কিমের অ্যাকাউন্টধারীর মৃত্যু হলে যার নামে নমিনি করা থাকবে তিনি এই আমানতটি তুলতে পারবেন।