Credit Card দিয়ে অনলাইন শপিং করেন? তাহলে মাথায় রাখতে হবে কিছু গুরুত্বপূর্ণ পয়েন্ট

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

আপনিও কি কারণে অকারণে ক্রেডিট কার্ড (Credit Card) ব্যবহার করেন? ক্রেডিট কার্ডের মাধ্যমে অনলাইন শপিং করা পছন্দ করেন? তাহলে আজকের এই প্রতিবেদনটি শুধুমাত্র আপনার জন্যই।

বিগত কয়েক বছর ধরেই ক্রেডিট কার্ড (Credit Card) ব্যবহারের জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে।
কিন্তু এই জনপ্রিয়তা বৃদ্ধির সাথে সাথে চারদিকে বেশ কিছু স্ক্যাম ঘটে চলেছে। অনেকেই বিভিন্ন রকমের প্রতারণার শিকার হচ্ছেন।

এরম অবস্থায় ক্রেডিট কার্ড (Credit Card) ব্যবহারকারীদের বেশ কিছু বিষয় নিয়ে সতর্ক থাকা উচিত। ঠিক কি কি বিষয়ের ক্ষেত্রে সতর্ক থাকা উচিত সেগুলি জেনে নেওয়া যাক।

ক্রেডিট কার্ড অ্যাক্টিভ

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে একটি নিয়ম ধার্য করা হয়েছে সেটি হল ক্রেডিট কার্ড হাতে পাওয়ার পর ৩০ দিনের মধ্যে কার্ডটিকে সক্রিয় করতে হবে। এর ফলে জালিয়াতির হাত থেকে আপনি রক্ষা পেতে পারেন।

ক্রেডিট কার্ড অ্যাকাউন্ট পরীক্ষা

ক্রেডিট কার্ডের লেনদেনের ক্ষেত্রে রিয়েল টাইম নোটিফিকেশনটি চালু করে নিয়মিতভাবে আপনি আপনার ক্রেডিট কার্ডের স্টেটমেন্ট ও লেনদেনগুলি পরীক্ষা করতে পারবেন। এর ফলে আপনি যদি কোন সন্দেহজনক লেনদেন দেখতে পান তাহলে তৎক্ষণাৎ আপনি ব্যবস্থা নিতে পারবেন।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

CVV নম্বর শেয়ার করা চলবে না

অনলাইন পেমেন্ট করার সময় কোনভাবেই আপনি আপনার ক্রেডিট কার্ডের পিছনের CVV নম্বরটি শেয়ার করবেন না। তিন অঙ্কের CVV নম্বরটি যদি কারোর কাছে চলে যায় তাহলে সে খুব সহজেই আপনার কার্ডটিকে নিয়ে জালিয়াতি করতে পারবে। তাই CVV নম্বর শেয়ার করা একদমই উচিত নয়।

টু ফ্যাক্টর অথেনটিকেশন

সর্তকতা হিসেবে ক্রেডিট কার্ডের টু ফ্যাক্টর অথেনটিকেশন চালু রাখতে হবে। এছাড়াও ক্রেডিট কার্ডের একটি মজবুত পাসওয়ার্ড রাখতে হবে।

ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের খেয়াল রাখতে হবে একবার পেমেন্ট করলে সেটা যাতে সম্পন্ন হয়।
নেটওয়ার্ক ইস্যুর জন্য যদি আপনার পেমেন্ট আটকে যায় এবং আবার আপনাকে পেমেন্ট করতে হয় তাহলে অতিরিক্ত টাকা কেটে নেওয়ার একটা সম্ভাবনা থাকে।

এছাড়াও কোন ব্যক্তিকে আপনি আপনার ক্রেডিট কার্ডের জেরক্স কপি দেবেন না। এর ফলে আপনার ক্রেডিট কার্ডের CVV নম্বরটি কোন প্রতারকের কাছে পৌঁছে গেলে সে এটি দিয়ে জালিয়াতি করতে পারে। তাই এই বিষয়গুলি নিয়ে আপনাকে সতর্ক থাকতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *