Gold price: ভোটের পরই সোনার দাম বেড়ে যায়, এবারও কি রেকর্ড গড়বে?

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

সোনাকে আমরা মূল্যবান সম্পদ হিসেবেই জানি। তবে বিগত কয়েক বছরের গবেষণা থেকে জানা যাচ্ছে ভোটের পরই সোনার দাম বৃদ্ধি পায়। ২০০৯, ২০১৪, ২০১৯ সালের প্রতিটি লোকসভা নির্বাচনের পরেই সোনার দাম বৃদ্ধি পেয়েছে। ২০২৪ সালের নির্বাচনের পরও কি সেরকম সম্ভাবনা রয়েছে?
আসুন সেই পরিসংখ্যানটা দেখে নেওয়া যাক।

২০০৯ সালের নির্বাচনের পর সোনার দাম

২০০৯ সালের নির্বাচন শুরুর আগে সোনার দাম বেশ কমেছিল। প্রায় ৪.১৬ শতাংশ। এরপর মে মাসে সোনার দাম বৃদ্ধি পেয়েছিল। আবার জুন মাসে ফের কমেছিল। তারপর জুলাই মাস থেকে নভেম্বর মাস পর্যন্ত সোনার দাম প্রায় ২.৪৩ শতাংশ বেড়েছিল। জুলাই থেকে নভেম্বর অবধি প্রায় ৩২০০ টাকা সোনার দাম বৃদ্ধি পেয়েছিল। সেইসময় প্রায় ৩ শতাংশের বেশি লোকসানের মুখে পড়তে হয়েছিল লগ্নিকারীদের। ২০০৯ সালে বার্ষিক হিসেবে ২২.৪২ শতাংশ লগ্নিকারীদের রিটার্ন দিয়েছিল সোনা।

২০১৪ সালের অবস্থা

২০১৪ সালে লগ্নিকারীরা প্রায় ১৮ শতাংশ ক্ষতির সম্মুখীন হয়েছিল। তবে মে মাসে নির্বাচনের ফল বেরোনোর পর লগ্নিকারীরা ৮ শতাংশ রিটার্ন পায়। এরপর জুলাই মাস থেকে নভেম্বর মাস পর্যন্ত সোনার দাম হ্রাস পেয়েছিল। সেসময় প্রায় ১০ হাজার টাকা সোনার দাম কমেছিল।

২০১৯ সালের ভোটের পর সোনার দামের অবস্থা

২০১৯ সালে লগ্নিকারীরা তুলনামূলক ভাবে ভালো রিটার্ন পেয়েছিলেন। সেই বছর ২০ শতাংশের বেশি রিটার্ন পেয়েছিলেন লগ্নিকারীরা। সেই বছর নির্বাচনের আগে সোনার দাম কমেছিল পর পর দুই মাসে ১.৬৮ শতাংশ এবং ৫ শতাংশ। আবার নির্বাচনের সময় সোনার দাম কমেছিল দুইমাসে ০.১২ শতাংশ এবং ৩.৩৫ শতাংশ। সেই সময় প্রায় ৪ হাজার টাকা সোনার দাম কমে। কিন্তু ভোটের পরই তিন মাস ক্রমাগত সোনার দাম বৃদ্ধি পেয়েছিল। ২.৭৫ শতাংশ , ১০.০৮ শতাংশ এবং ১৩.৪৬ শতাংশ সোনার দাম বৃদ্ধি পেয়েছিল। এই সময় প্রায় ১০ হাজার টাকারও বেশি সোনার দাম বৃদ্ধি পেয়েছিল।

২০২৪ সালে সোনার দামে কি পরিবর্তন ঘটতে চলেছে?

এই বছরের বিগত পাঁচ মাসে সোনার দাম প্রায় ১৭.৭৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এপ্রিল মাসে সোনার দাম বৃদ্ধি পেয়েছে ৪.০৫ শতাংশ। এখন এটাই দেখার যে নির্বাচনের পর সোনার দাম কোন দিকে যাবে? তবে বিশেষজ্ঞরা মতামত দিচ্ছেন যে নির্বাচনের পর সোনার দাম বৃদ্ধি পাবে। এই মে মাসেই প্রতি দশ গ্রাম সোনার দাম বৃদ্ধি পেয়ে ১,২৮২ টাকা হয়েছে। ২৭ শে মে সোমবার প্রতি দশ গ্রাম সোনার দাম ৭১,৬১৯ টাকা ছিল।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now