Highest Gold Reserve: ভারতের চেয়েও ১০ গুণ সোনা রয়েছে এই দেশে! সেরা দশগুলির মধ্যে কোথায় দাঁড়িয়ে আমাদের দেশ?

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

সোনা (Gold) একটি ধাতব হলুদ বর্ণের ধাতু। এই ধাতব হলুদ জিনিসটির প্রতি মানুষের প্রচুর আকর্ষণ। সোনা শুধুই একটি গয়না নয়, সোনা মুদ্রাস্ফীতির বিরুদ্ধে লড়তে জানে।

বিগত কয়েক বছরে বিশ্বের যেসমস্ত দেশ সব থেকে বেশি সোনা কিনেছে সেই সমস্ত দেশের মধ্যে ভারত অন্যতম। আজকের এই প্রতিবেদনে আমরা জানবো সবচেয়ে বেশি সোনা মজুত আছে কোন কোন দেশের কাছে।

১) ইউনাইটেড স্টেটস অফ আমেরিকা এই দেশটির কাছেই বিশ্বের মধ্যে সবথেকে বেশি সোনা মজুত আছে। এই দেশের সোনার ভান্ডারে ৮,১৩৩.৪৮ টন সোনা মজুত রয়েছে। এই ৮,১৩৩.৪৮ টন সোনার দাম প্রায় ৫৪৩,৪৯৯.৩৭ মিলিয়ন ডলারের কাছাকাছি। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৪৫ লক্ষ কোটি টাকারও বেশি।

২) সোনা মজুতের দিক থেকে জার্মানি আছে দ্বিতীয় স্থানে। এই দেশের সোনার ভান্ডারে প্রায় ৩,৩৫২.৬৮ টন সোনা মজুত আছে। এই সোনার দাম প্রায় ২২৪,০৩২.৮১ মিলিয়ন ডলারের কাছাকাছি।

৩) তৃতীয় স্থানে রয়েছে ইতালি । এই দেশের সোনার ভান্ডারে ২,৪৫১.৮৪ টনেরও বেশি সোনা মজুত আছে। এই সোনার দাম প্রায় ১৬৩,৮৩৮.১৯ মিলিয়ন ডলার।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

৪) সোনা মজুতের দিক থেকে ফ্রান্স রয়েছে চতুর্থ স্থানে। এই দেশে প্রায় ২,৪৩৬.৮৮ টন সোনা মজুত রয়েছে। এই পরিমাণ সোনার দাম প্রায় ১৬২,৮৪৪.৭২ মিলিয়ন ডলারের কাছাকাছি।

৫) সোনা মজুতের দিক থেকে শীর্ষ ১০ টি দেশের মধ্যে রাশিয়া রয়েছে পঞ্চম স্থানে। এই দেশের সোনার ভান্ডারে ২,৩৩২.৭৪ টনেরও বেশি সোনা মজুত আছে। যার মোট মূল্য প্রায় ১৫৫,৮৮০.০০ মিলিয়ন ডলারের কাছাকাছি।

৬) সোনা মজুতের দিক থেকে ষষ্ঠ স্থানে রয়েছে চিন। বিশ্বের সবথেকে বেশি সোনা উৎপাদিত হয় চিনের সোনার খনি থেকেই। এই দেশে প্রায় ২,২৩৫,৩৯ টন সোনা মজুত আছে। যার মূল্য প্রায় ১৪৯,৩৭৪.৬১ মিলিয়ন ডলার।

৭) সুইজারল্যান্ড রয়েছে সপ্তম স্থানে। এই দেশের সোনার ভান্ডারে প্রায় ১,০৪০.০০ টন সোনা মজুত আছে। যার মোট মূল্য প্রায় ৬২,৫৪৩.৯১ মিলিয়ন ডলারের কাছাকাছি।

৮) জাপান রয়েছে অষ্টম স্থানে। এশিয়ায় অবস্থিত এই দেশটিতে ৮৪৫.৯৭ সোনা মজুত রয়েছে। এই পরিমাণ সোনার দাম প্রায় ৫৬,৫৩৩.১৫ মিলিয়ন ডলার।

৯) সোনা মজুতের দিক থেকে শীর্ষ ১০ টি দেশের মধ্যে ভারত রয়েছে নবম স্থানে। ২০২৪ সালের মার্চ মাস অবধি ভারতে সোনার মজুত দাঁড়িয়েছে প্রায় ৮২২.৯ টন। গত আর্থিক বছরে প্রায় ২৭.৫ টন সোনা ক্রয় করেছিল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক।

১০) তালিকার দশম স্থানে নেদারল্যান্ডস রয়েছে। এই দেশের সোনার ভান্ডারে প্রায় ৬১২.৪৫ টন সোনা মজুত আছে। যার দাম প্রায় ৪০,৯২৫.৭৭ মিলিয়ন ডলারের কাছাকাছি।