Indian Notes Auction: দু’টি ভারতীয় ১০ টাকার নোট নিলাম হল ৬.৯০ ও ৫.৮০ লক্ষ টাকায়! নোট দু’টির বিশেষত্ব কী?

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

অনেকেরই শখ থাকে বিভিন্ন সময়ের নোট সংরক্ষণ করে রাখার। এখনকার দিনের নোটের সাথে পূর্বেকার নোটের বহুল পার্থক্য। আমাদের পূর্বপুরুষদের আমলে যেই নোট ব্যবহার হত সেরকম নোট এখন ব্যবহার হয় না। অনেকেই শখ করে এরকম বিভিন্ন সময়ের নোট সংগ্রহ করে থাকেন।

ইংল্যান্ডের রাজধানী সুদূর লন্ডনে বিশ্বের বিভিন্ন দেশের কয়েক দশক পুরানো নোট নিলামে তোলা হয়। ভারতের অনেক নোটও এই নিলামে তোলা হয়। এরই মধ্যে ১০ টাকার দুটি ভারতীয় নোট নিলাম করা হয়। এই নোট গুলোর মূল্য ২.৭ লক্ষ টাকা পর্যন্ত যেতে পারে বলে আশা করা যাচ্ছিল কিন্তু সেগুলি আরও অতিরিক্ত দামে নিলাম হয়।

সেই নোট দুটির বয়স ১০৬ বছরেরও বেশি। বিশেষজ্ঞদের মতে এইরকম দেখতে বিরল নোট এর আগে দেখা যায়নি। দশ টাকার একটি নোট ৬,৫০০ পাউন্ড অর্থাৎ প্রায় ৬.৯০ লক্ষ টাকায় বিক্রি হয়। এবং আরেকটি নোট ৫,৫০০ পাউন্ড অর্থাৎ ৫.৮০ লক্ষ টাকায় বিক্রি হয়।

এই নোটের বিশেষত্ব কি?

এই দুটি নোট অনেক দিক থেকেই বিশেষ। এসএস শিরালা নামের একটি জাহাজ এর ধ্বংসাবশেষ থেকে এই দুটি নোট পাওয়া যায়। এসএস শিরালা একটি ব্রিটিশ জাহাজ, এই জাহাজটি মুম্বই থেকে লন্ডন যাচ্ছিল। ১৯১৮ সালের ২রা জুলাই জাহাজটি আইরিশ উপকূল এর কাছে একটি জার্মান ইউ বোটের আঘাতে ডুবে যায়। এই জাহাজ এর ধ্বংসাবশেষ থেকেই দশ টাকার এই দুটি নোট উদ্ধার করা হয়েছিল। ১৯১৮ সালের ২৫শে মে ওই দুটি নোট প্রথম জারি করা হয়েছিল। নোটদুটিতে গভর্নরের স্বাক্ষরও নেই।

কেন এত চড়া দামে নিলাম হল?

নুনানস সংস্থার প্রধান থমাসিনা স্মিথ সংবাদমাধ্যমকে জানান, তিনি এমন বিরল নোট আগে কখনও দেখেননি। ব্যাঙ্ক অফ ইংল্যান্ড যখন ১৯১৮ সালে ঘটে যাওয়া দুর্ঘটনার কথা সোশ্যাল মিডিয়াতে জানান তখনই এই নোটগুলি প্রকাশ্যে আছে।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

তিনি আরও জানান জাহাজটিতে অন্যান্য জিনিসপত্রের সঙ্গেই এই ১০ টাকার নোটের বান্ডিল ছিল। জাহাজটি জার্মান ইউ বোটের আঘাতে ডুবে যায়। কিন্তু অনেক নোট পাড়ে ভেসে উঠেছিল। সেগুলোর মধ্যে গভর্নরের স্বাক্ষর বিহীন এই৫ টাকার,১০ টাকার ও ১ টাকার নোট ছিল। কিন্তু কর্তৃপক্ষের তরফ থেকে পরে এই নোটগুলি বাতিল করে দেওয়া হয়েছিল। এরপরও বেশ কয়েকটি নোট থেকে যায়। এই দুটি নোটও তাদের মধ্যে ছিল।

১০০ টাকারও একটি নোট নিলামে উঠবে

ব্যাংক নোটের এই নিলামে একটি ১০০ টাকার নোটও খুব শীঘ্রই নিলামে উঠবে। ব্রিটিশদের আমলে তৈরি এই ১০০ টাকার নোটটিতে গভর্নরের স্বাক্ষর আছে। এই নোটটির বিশেষত্ব হল নোটটিতে বাংলা ও হিন্দি সহ আরও অনেক ভারতীয় ভাষায় নোটটির পরিমাণ ভাষায় লেখা আছে। নিলামে উঠলে এর দাম ৪,৪০০ থেকে ৫,০০০ পাউন্ডের মধ্যে হতে পারে ভারতীয় মুদ্রায় যা প্রায় ৫ লক্ষ টাকারও বেশি।