WB Schools Holiday: স্কুলে ছুটি নিয়ে আবার বড় আপডেট সামনে এল! কী ঘোষণা করল শিক্ষা দফতর?

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

গরমের ছুটি আরও বাড়ল। পশ্চিমবঙ্গের সরকারি ও সরকার পোষিত স্কুলগুলিতে ২২ শে এপ্রিল থেকে গরমের ছুটি চলছে। স্কুল খোলার কথা ছিল ৩ রা জুন। কিন্তু ছুটির মেয়াদ আরও বাড়ানো হল। ৯ জুন পর্যন্ত বন্ধ থাকবে স্কুল।

যদিও শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের জন্য ৩ রা জুন থেকেই স্কুল খুলে যাচ্ছে। কিন্তু স্কুলে ক্লাস শুরু হবে ১০ তারিখ থেকে। ১০ তারিখ থেকে ছাত্র-ছাত্রীদের স্কুলে যেতে হবে।

কিন্তু এই সিদ্ধান্ত নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠেছে। আগামী ৪ ই জুন লোকসভা নির্বাচনের ফল ঘোষণা হওয়ার দিন। তারপরই পঠন পাঠন শুরু হয়ে যেতে পারত কিন্তু তা না করে আরও এক সপ্তাহ পঠন পাঠন কেন বন্ধ রাখা হবে তা নিয়ে প্রশ্ন তুলছেন অনেকেই।

শিক্ষা দফতরের তরফ থেকে কি বলা হয়েছে?

শিক্ষা দফতরের তরফ থেকে জানানো হয়েছে আগামী ৪ ই জুন লোকসভা নির্বাচনের ফল ঘোষণা হয়ে গেলেও স্কুলগুলিতে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা থাকছেন। এই অবস্থায় স্কুলগুলিকে স্বাভাবিক ছন্দে ফিরে যেতে বেশ কিছুটা সময় লাগবে। সেই জন্য আরও এক সপ্তাহ পর ১০ জুন থেকে স্কুলগুলিতে পঠন পাঠন শুরু হবে। সেই দিন থেকেই ছাত্রছাত্রীদের স্কুলে যেতে হবে।

প্রায় এক মাসেরও বেশি সময় ধরে ছুটি চলছে স্কুলগুলিতে

পশ্চিমবঙ্গের সরকার ও সরকার পোষিত স্কুলগুলিতে ২২ শে এপ্রিল থেকে গরমের ছুটি পড়েছে। অত্যাধিক তাপপ্রবাহের জন্য নির্দিষ্ট সময়ের আগেই স্কুলগুলিতে গরমের ছুটি পড়েছিল। তারপর স্কুল খোলার কথা ছিল ৩ রা জুন থেকে। তবে শিক্ষা দফতরের থেকে জানানো হল স্কুলগুলিতে পঠন পাঠন শুরু হবে ১০ ই জুন থেকে। অর্থাৎ দেড় মাসেরও বেশি সময় ধরে ছুটি থাকল স্কুলগুলিতে।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

শিক্ষক শিক্ষিকাদের প্রতিক্রিয়া:

শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারী জানান, শিক্ষক শিক্ষিকাদের ৩ রা জুন থেকে বিদ্যালয়ে যেতে বলা হচ্ছে। এদিকে জানানো হচ্ছে পঠন পাঠন শুরু করা হবে ১০ই জুন থেকে। কিন্তু আবহাওয়া যেহেতু অনুকূল ভোটের ফলাফলের পরদিন থেকেই পঠন পাঠন শুরু করা উচিত।