Summer Vacation: গরমের ছুটি আবার বাড়লো! বন্ধ স্কুল কলেজ? জেনে নিন বিস্তারিত

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

এবছর তাপমাত্রা অতিরিক্ত বাড়তে শুরু করেছিল। প্রবল দাবদাহে প্রাণ ওষ্ঠাগত হয়ে উঠছিল। বিপুল গরমের হাত থেকে বাঁচার জন্য স্কুলগুলিতে নির্দিষ্ট সময়ের পূর্বেই গ্রীষ্মকালীন ছুটি ঘোষণা করে দেওয়া হয়েছিল। ২ রা জুন অবধি গরমের ছুটি ছিল। প্রায় দেড় মাসেরও বেশি গ্রীষ্মকালীন ছুটি কাটিয়ে ৩ রা জুন থেকে স্কুলগুলি খোলার কথা ছিল। কিন্তু গরমের ছুটি শেষ হলেও গরমের পরিমাণ একটুও কমেনি। এই পরিস্থিতিতে গরমের ছুটি আবারও বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কতদিন অবধি ছুটি বাড়লো? কবেই বা আবার স্কুল খুলবে? আসুন জেনে নেওয়া যাক।

হু হু করে তাপমাত্রা বেড়েই চলেছে। এই বছর গ্রীষ্মকাল পড়ার আগে থেকেই অতিরিক্ত গরম পড়তে শুরু করেছে। তাই নির্দিষ্ট সময়ের আগেই ২২ শে এপ্রিল থেকে স্কুলগুলিতে গরমের ছুটি ঘোষণা করা হয়েছিল। মে মাসের শেষের দিকে কিছুটা বৃষ্টিপাত হওয়ার ফলে তাপমাত্রা একটু কমেছিল। তাপমাত্রা কমে যাওয়ার ফলে চারিদিক থেকে দাবি উঠেছিল স্কুলগুলি খুলে দেওয়ার জন্য। গরমের ছুটি শেষ হয়ে ৩ রা জুন থেকে রাজ্যের অনেক স্কুল খুলেও গিয়েছিল।

পশ্চিমবঙ্গের শিক্ষা প্রতিষ্ঠানে গ্রীষ্মকালীন ছুটি

পশ্চিমবঙ্গের শিক্ষা প্রতিষ্ঠানগুলি ৩ রা জুন থেকেই খুলে যাওয়ার কথা ছিল। কিন্তু লোকসভা নির্বাচনের ফলাফলের কারণে ছাত্র ছাত্রীদের জন্য আরও একটি সপ্তাহ ছুটি বাড়িয়ে দেওয়া হয়েছে। ১০ ই জুন থেকে ছাত্র-ছাত্রীদের বিদ্যালয়ে যেতে হবে। কিন্তু শিক্ষক শিক্ষিকাদের ৩ রা জুন থেকেই বিদ্যালয়ে যেতে হচ্ছে।

কিন্তু কিছুদিন যেতে না যেতেই তাপমাত্রা আবার বাড়তে শুরু করেছে। বিভিন্ন রাজ্যে দিনের বেলায় ৫০ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা পৌছে যাচ্ছে। এমনকি কিছু কিছু জায়গায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৫২ ডিগ্রি অবধিও উঠছে। এই কারণে বেশ কিছু রাজ্যের সরকারের তরফ থেকে স্কুলগুলি আবার বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দিল্লি, উত্তরপ্রদেশ রাজ্যগুলির তাপমাত্রা ৫২ ডিগ্রি ছাড়িয়ে গেছে। সেই কারণে উত্তরপ্রদেশ সরকার ১৮ ই জুন অবধি বিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

পশ্চিমবঙ্গের স্কুলের ছুটি বাড়ানোর কোনও নির্দেশিকা এখনও পাওয়া যায়নি। এখনও অবধি পাওয়া খবর অনুযায়ী, আগামী ১০ ই জুন থেকেই পশ্চিমবঙ্গের স্কুলগুলি খুলবে। যদিও শোনা যাচ্ছে তীব্র গরমের ফলে গরমের ছুটি বাড়িয়ে দেওয়া হতে পারে কিন্তু এবিষয়ে অফিসিয়াল ভাবে কোনো কিছু জানা যায়নি।

রাজস্থানেও ১৭ ই জুন অবধি গরমের ছুটি বৃদ্ধি করে দেওয়া হয়েছিল। কিন্তু প্রবল দাবদাহের ফলে রাজস্থান সরকারের তরফ থেকে গরমের ছুটি ৩০ শে জুন অবধি বাড়ানো হয়েছে।