এই ব্যাঙ্কের উপর বিধি-নিষেধ জারি করল RBI! ১ লাখ টাকার বেশি গ্রাহকরা তুলতে পারবেন না

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

২০২৩ সালের ৯ ই মার্চ আরবিআই‌ (Reserve Bank of India) এর তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল কোনও ধরনের ত্রুটি বিচ্যুতি হলে ব্যাঙ্কের বিরুদ্ধে কঠোর বিধিনিষেধ জারি করা হবে। সম্প্রতি আরবিআই লখনউয়ের ইন্ডিয়ান মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাঙ্কের উপর বিধিনিষেধ জারি করল। তবে তারা ব্যাঙ্কিং ব্যবসা চালিয়ে যেতে পারবেন।

আরবিআই (Reserve Bank of India) এর তরফ থেকে জানানো হয়েছে, ২০২৪ সালের সেপ্টেম্বর পর্যন্ত ইন্ডিয়ান মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাঙ্কের উপর বিধিনিষেধ জারি করা থাকবে। এই ব্যাঙ্কের গ্রাহকরা তাদের অ্যাকাউন্ট থেকে ১ লক্ষ টাকার বেশি তুলতে পারবেন না। সেভিংস, কারেন্ট এবং অন্যান্য সমস্ত অ্যাকাউন্টে এই বিধিনিষেধ থাকবে।

পূর্বের অনুমতি ছাড়া নতুন ঋণ দিতে পারবে না লখনউয়ের এই ইন্ডিয়ান মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাঙ্ক। এরসাথে পুরনো ঋণ‌ পুনর্নবীকরণও করা যাবে না। যেকোনো ধরনের বিনিয়োগ করার আগে এই ব্যাঙ্ক কর্তৃপক্ষকে রিজার্ভ ব্যাঙ্কের কাছ থেকে অনুমতি নিতে হবে।

এই ব্যাঙ্কের অ্যাকাউন্টধারীরা তাদের অ্যাকাউন্ট থেকে ১ লক্ষ টাকার বেশি তুলতে পারবেন না। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) তরফ থেকে জানানো হয়েছে, ব্যাঙ্কিং লাইসেন্স বাতিল বলে এটাকে ধরা ঠিক হবে না।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) থেকে জানানো হয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া অবধি এই ব্যাঙ্কের উপর এই নিয়মগুলি বলবৎ থাকবে।‌ ২০২৪ সালের ১০ ই সেপ্টেম্বর পর্যন্ত বিধিনিষেধ জারি থাকবে। পরিস্থিতির উপর নির্ভর করে রিজার্ভ ব্যাঙ্ক এই নির্দেশগুলি সংশোধন করতে পারে। ৬ মাস অবধি নিষেধাজ্ঞা জারি থাকবে। ফের ৬ মাস পর পরিস্থিতি পর্যালোচনা করা হবে।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে ৮ টি সমবায় ব্যাঙ্কের উপর নিয়ম না মানার জন্য জরিমানা আরোপ করেছিল আরবিআই। এর মধ্যে মোহাভেরা কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড মুম্বইকে ২ লক্ষ টাকা, অ্যাসোসিয়েট কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড সুরাটকে ৪ লক্ষ টাকা, ভাসাই জনতা কো-অপারেটিভ ব্যাঙ্ক পালঘরকে ২ লক্ষ টাকা জরিমানা করেছিল আরবিআই।

এছাড়াও ভদ্রদ্রি কো-অপারেটিভ আরবান ব্যাঙ্ককে ২ লক্ষ টাকা, জম্মু সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড জম্মু এবং যোধপুর সিটিজেনস কো-অপারেটিভ ব্যাঙ্ক যোধপুরকে ১ লক্ষ টাকা, রাজকোট পিপলস কো-অপারেটিভ ব্যাঙ্ক রাজকোটকে ১ লক্ষ টাকা জরিমানা করেছিল আরবিআই।