FREE বিদ্যুৎ ১ কোটি বাড়িতে! বিরাট ঘোষণা মোদির! কারা ও কী ভাবে সুবিধা পাবেন?

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

PM Surya Ghar Yojana: কেন্দ্রীয় সরকার সাধারণ মানুষদের সুবিধার কথা ভেবে আরও একটি নতুন খুশির খবর দিলেন। এইবার থেকে দেশের প্রতিটি ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার জন্য বিনামূল্যে ৩০০ ইউনিট সৌরবিদ্যুৎ প্রকল্পের সূচনা করা হবে।  নিম্নে এই ব্যাপারে বিস্তারিত বিবরণ তুলে ধরা হলো-

লোকসভা ভোটের পূর্বে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) এই নতুন প্রকল্পের শুভ উদ্বোধন করেন। এই প্রকল্পের নাম পিএম সূর্য ঘর (PM Surya Ghar)। এই প্রকল্পের ঘোষণা করে প্রধানমন্ত্রী জানান যে, ‘দীর্ঘমেয়াদি উন্নয়ন এবং মানুষের কল্যাণে PM Surya Ghar: Muft Bijli Yojana-র সূচনা করলাম।

এই প্রকল্পের জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে মোট ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করা হচ্ছে। প্রকল্পের লক্ষ্য হলো ১ কোটি বাড়িতে প্রতি মাসে বিনামূল্যে ৩০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ পৌঁছে দেওয়া।

সম্প্রতি প্রকাশ হওয়া ২০২৪-২৫ সালের অন্তর্বর্তী বাজেটেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitaraman) এই প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন। সৌর বিদ্যুতের ব্যবহারের প্রচলন করতে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই নতুন উদ্যোগ।

আরও পড়ুন: মেয়ের নামে সুকন্যা না কি সমৃদ্ধি স্ত্রীর সঙ্গে MIS? কোথায় বেশি লাভবান হবেন?

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) তার নিজস্ব এক্স হ্যান্ডেলে পোস্ট করে এই বিষয়টি সম্পর্কে সকলকে অবগত করেছেন। এই প্রকল্পের মাধ্যমে মাসে ৩০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ প্রদান করা হবে। তিনি জানিয়েছেন যে, এই প্রকল্পের উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে ভর্তুকীর টাকা প্রদান করা হবে।

এই প্রকল্পের মাধ্যমে উপভোক্তাদের বাড়ির ছাদে সোলার প্যানেল বসানো হবে। আর এইগুলির মাধ্যমে প্রতিটি ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়া হবে। তৃণমূল স্তর পর্যন্ত এই প্রকল্প পৌঁছে দেওয়ার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী। প্রতিটি বাড়িতে সোলার প্যানেল বসানোর দায়িত্ব দেওয়া হয়েছে স্থানীয় প্রশাসনের উপর।

সৌর বিদ্যুৎ ব্যবহারের প্রসঙ্গে মানুষকে যতটা উৎসাহিত করবে স্থানীয় প্রশাসন সেই অনুযায়ী তাদের ইনসেন্টিভ দেওয়া হবে। প্রধানমন্ত্রীর নতুন এই প্রকল্পের ফলে একদিকে যেমন কিছু কর্মসংস্থান তৈরি হবে তেমন অন্যদিকে বিদ্যুতের অতিরিক্ত খরচ থেকে অব্যাহতি পাবে অনেক সাধারন পরিবার।

আবেদন প্রক্রিয়া

‘প্রধানমন্ত্রী সূর্য ঘর যোজনার’ জন্য আবেদন করতে হবে নিম্নলিখিত পদ্ধতিতে-

১) আবেদনের জন্য প্রথম এর নির্দিষ্ট অফিসিয়াল ওয়েবসাইটে pmsuryaghar.gov.in যেতে হবে।

২) সেখানে গিয়ে নিজের রাজ্য নির্বাচন করার পর আপনি কোন বিদ্যুৎ বণ্টন সংস্থার গ্রাহক সেটি লিখতে হবে।

৩) এরপর আপনার বিদ্যুৎ গ্রাহক নম্বর লিখে এর সঙ্গে সঙ্গে নিজের কনজিউমার নম্বর, মোবাইল নম্বর ও ই মেল আইডি ইত্যাদি গুরুত্বপূর্ণ তথ্য গুলি লিখতে হবে।

৪) এরপর পোর্টাল থেকে নির্দেশ অনুসরণ করার পর উপভোক্তা নম্বর এবং মোবাইল নম্বর দিয়ে লগইন করতে হবে।

৫) সেখানে ফর্ম অনুযায়ী রুফটপ সোলারের জন্য আবেদন করতে হবে।

৬) এরপর DISCOM থেকে সম্ভাব্য অনুমোদনের জন্য অপেক্ষা করতে হবে।

৭) যদি আপনি একবার সম্ভাব্য অনুমোদন পেয়ে যান তাহলে আপনার ডিসকমের নথিভুক্ত বিক্রেতার মাধ্যমে প্ল্যান্টটি ইনস্টল করতে হবে।

৮) এটি ইন্সটল হয়ে যাবার পর শেষে প্ল্যান্টের বিশদ বিবরণ জমা করতে হবে এবং নেট মিটারের জন্য আবেদন করতে হবে।

৯) এবারে নেট মিটারটি ইনস্টল করে তার সঙ্গে  ডিসকম দ্বারা পরিদর্শন করার পরে পোর্টাল থেকে একটি কমিশনিং শংসাপত্র তৈরি হবে।

১০) কমিশনিং রিপোর্ট পাওয়া মাত্র পোর্টালে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিশদ বিবরণ এবং একটি বাতিল চেক জমা করতে হবে।

১১) এর ঠিক ৩০ দিনের মধ্যে আপনার ব্যাংক একাউন্টে ভর্তুকি টাকা চলে আসবে।

আপনার অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করার পর প্রশাসনের তরফ থেকে আপনার বাড়ির ছাদে সোলার প্যানেল বসানো হবে। এর মাধ্যমে বিদ্যুৎ উৎপাদিত হয়ে ঘরে ঘরে পৌঁছে দেওয়া হবে। প্রধানমন্ত্রী জানিয়েছেন সকল স্তরের মানুষদের বাড়িতে এই প্রকল্পের সুবিধা পৌঁছে দেওয়ার দায়িত্ব স্থানীয় প্রশাসন তথা পঞ্চায়েত ও পৌরসভার।

গুরুত্বপূর্ন লিংক

WhatsApp গ্রুপে যুক্ত হনযুক্ত হন