মেয়ের নামে সুকন্যা না কি সমৃদ্ধি স্ত্রীর সঙ্গে MIS? কোথায় বেশি লাভবান হবেন?

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

সাধারণ মানুষ নিজেদের সঞ্চিত অর্থ বিনিয়োগ করার জন্য সব সময় এমন কোন স্কিম খোঁজেন যেগুলোতে বিনিয়োগ করলে কোন রকম ঝুঁকি ছাড়াই পুরোপুরি নিশ্চিন্ত ভাবে বিনিয়োগ সহ সকল অর্থ ফিরে পাওয়া যাবে। সেই অনুযায়ী তারা পোস্ট অফিসের একাধিক লাভজনক স্কিমে বিনিয়োগ করে থাকেন।

পোস্ট অফিসে সর্বোচ্চ বিনিয়োগকারী স্কিমগুলির মধ্যে অন্যতম হলো পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম (Post Office Monthly Income Scheme) এবং সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana)। জনপ্রিয় এই স্কিম দুটিতে মানুষ সবচেয়ে বেশি বিনিয়োগ করে থাকে। তবে এখন প্রশ্ন হল এই দুটি স্কিমের মধ্যে থেকে লাভজনক স্কিম কোনটি? অর্থাৎ কোন স্কিমে বিনিয়োগ করলে বেশি মুনাফা লাভ করা যাবে।

পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম (Post Office MIS)

আপনি যদি পোস্ট অফিসের এই স্কিমে  বিনিয়োগ করেন তাহলে একাধিক সুবিধা লাভ করতে পারবেন। যেমন এক্ষেত্রে সিঙ্গল অ্যাকাউন্টের সঙ্গে সঙ্গে স্বামী-স্ত্রী যৌথ অ্যাকাউন্টও খুলতে পারে।  সিঙ্গল অ্যাকাউন্টে আপনি সর্বোচ্চ ৯ লক্ষ টাকা এবং যৌথ অ্যাকাউন্টে সর্বোচ্চ ১৫ লক্ষ টাকা পর্যন্ত রাখতে পারেন। ২০২৩ সালের ১ এপ্রিল থেকে এই স্কিমে ৭.৪ শতাংশ হারে সুদ নির্ধারিত হয়েছে।

এই স্কিমে ৫ বছর পর্যন্ত বিনিয়োগ করতে হয়। তবে আপনি চাইলে ম্যাচিউরিটির পর আরো ৫ বছর বিনিয়োগ করতে পারেন। অথবা আপনি চাইলে ৫ বছর পর আপনার সমস্ত টাকা তুলেও নিতে পারেন। এই স্কিমের সুদ সহ সমস্ত অর্থ বিনিয়োগকারীর সেভিংস একাউন্টে জমা করা হয়। বিনিয়োগের নিয়ম অনুযায়ী ধরা যাক যদি কোন বিনিয়োগকারী তার একাউন্টে ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করে তাহলে সেক্ষেত্রে প্রতি মাসে তিনি সুদ পাবেন ৯২৫০ টাকা। যা বছরের হিসেবে দাঁড়ায় ১,১১,০০০ টাকা। আর এই নিয়মে যদি কেউ সিঙ্গেল অ্যাকাউন্টে বিনিয়োগ করে তাহলে তার বিনিয়োগের পরিমাণ যদি ৯ লক্ষ টাকা হয় তবে প্রতি মাসে শুধুমাত্র সুদ হিসেবে সে পাবে ৫৫০ টাকা

আরও পড়ুন: ২০,০০০ টাকা করে প্রতি মাসে আজীবন পাবেন! পোস্ট অফিসের এই স্কিম জেনে নিন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana)

পোস্ট অফিসের জনপ্রিয় এই স্কিম শুধুমাত্র কন্যা সন্তানের শিক্ষা এবং বিবাহের জন্য চালু করেছে কেন্দ্র সরকার (Central Government)। সর্বনিম্ন ২৫০ টাকা থেকে সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত এই স্কিমে বিনিয়োগ করা যায়। এটি দীর্ঘ মেয়াদী একটি যোজনা। তাই এই স্কিমে বিনিয়োগকারীদের কম করে ১৫ বছর পর্যন্ত বিনিয়োগ করতেই হবে। যেদিন আপনি এই স্কিমে একাউন্ট খুলবেন সেই তারিখ থেকে ২১ বছর পর সুদ সহ সমস্ত টাকা ফিরে পাবেন। বর্তমানে সুকন্যা সমৃদ্ধি যোজনায় (Sukanya Samriddhi Yojana) ৮.৬ শতাংশ হারে সুদ পাওয়া যাচ্ছে। সঙ্গে এই স্কিমে বিনিয়োগ করলে ট্যাক্স ছাড় সহ পাওয়া যাচ্ছে একাধিক সুযোগ-সুবিধা।

আপনি যদি এই স্কিমে বিনিয়োগ করে থাকেন তবে করদাতা আয়কর আইনের ধারা ৮০সি-র অধীনে ১.৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগে ডিডাকশন দাবি করতে পারবেন। আর এতে অর্জিত সুদও সম্পূর্ন করমুক্ত।  শুধু তাই নয় এর মেয়াদ যখন পূর্ণ হয় তখন সম্পূর্ণ রিটার্নের উপরও কোনরকম কর আরোপ করা হয় না। বলতে গেলে যা একটি বিশাল বড় রকমের সুবিধা।

আরও পড়ুন: PM Surya Ghar Prakalpa: বিনামূল্যে সৌর বিদ্যুৎ-এর জন্য আবেদন করবেন কী ভাবে? রইলো পদ্ধতি

কোন স্কিম বেশি লাভজনক

মান্থলি ইনকাম স্কিমে (Monthly Income Scheme) বিনিয়োগ করলে আপনার অর্থ সুরক্ষিত থাকবে। যারা বিনিয়োগ করে প্রতি মাসে ভালো টাকা আয় করতে চান তাদের জন্য এই স্কিম ভালো হবে। আবার অন্য দিকে, দীর্ঘমেয়াদী স্কিমে বিনিয়োগ করে এককালীন মোটা টাকা পেতে চাইলে সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana) বেশি সুবিধা জনক। এছাড়াও আপনার কন্যা সন্তানের উচ্চশিক্ষা ও বিবাহের জন্য এই স্কিমটি সবচেয়ে বেশি ভালো। সেক্ষেত্রে আপনি আপনার উদ্দেশ্য অনুযায়ী দুটি স্কিমে বিনিয়োগ করতে পারেন।

গুরুত্বপূর্ণ লিংক

WhatsApp গ্রুপে যুক্ত হনযুক্ত হন