দ্বিগুণ হবে টাকা ব্যাঙ্কের আগে, পোস্ট অফিসের এই স্কিম সম্পর্কে জেনে নিন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

Post Office Scheme: মানুষ নিজেদের সঞ্চিত অর্থ বেশিরভাগ ক্ষেত্রেই ব্যাংকে জমা করে রাখেন তবে অনেকেই হয়তো জানেন না যে ব্যাংকে জমা করার থেকে বর্তমানে পোস্ট অফিস বা বিভিন্ন প্রকল্পে বিনিয়োগ করলে সে অর্থ থেকে মুনাফা পাওয়ার পরিমাণ বেশি থাকে।

এই রকম সঞ্চয় প্রকল্পের দিকে খেয়াল রেখে সরকার সাধারণ মানুষের জন্য একাধিক যোজনা তৈরি করেছে যে যোজনায় অর্থ বিনিয়োগ করলে অনেক টাকা পর্যন্ত মুনাফা লাভ করা যায়। প্রকল্পটির নাম হলো কিষান বিকাশ পত্র প্রকল্প। আজকে আমরা এই প্রতিবেদনে সেই বিষয়েই আপনাদের জানাবো। চলুন জেনে নেওয়া যাক।

প্রকল্পের নাম ও বিবরণ

এই প্রকল্পের নাম হলো কিষান বিকাশ পত্র প্রকল্প। এটি হল পোস্ট অফিসের একটি ঝুঁকিহীন বিশ্বাসযোগ্য প্রকল্প। এখানে অর্থ বিনিয়োগ করে আপনি অনেক টাকা পর্যন্ত লাভ করতে পারবেন। এতে মাত্র ১১৫ টাকা বিনিয়োগ করলে মাসে দ্বিগুণ হয়ে যায়।

প্রকল্পের সুবিধা

এই প্রকল্পের সবচেয়ে ভালো দিকটি হলো এই প্রকল্পে যেকোনো বয়সের মানুষ বিনিয়োগ করতে পারে অর্থাৎ শিশু থেকে শুরু করে বৃদ্ধ বয়স পর্যন্ত যেকোনো বয়সের মানুষ এতে বিনিয়োগ করতে পারে। সাধারণ মানুষ যাতে এই প্রকল্পগুলিতে নিজেদের সঞ্চিত অর্থ নিশ্চিন্তে ও ভালোভাবে রাখতে করতে পারে তার জন্য সরকার বিশেষ করে এই প্রকল্পগুলির উপর ভালো পরিমাণ সুদের হার নির্ধারণ করে থাকে।

পোস্ট অফিসে (Post Office) এমন একাধিক প্রকল্প রয়েছে। তবে তার মধ্যে কিষান বিকাশ পত্র প্রকল্প (Kisan Bikash Patra Yojana) হলো অন্যতম।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

সুদের হার

১ জুলাই ২০২৩ সরকার এই প্রকল্পের উপর ৭.৫% সুদ নির্ধারণ করেছে। এই প্রকল্পের সুদের হার প্রতি তিন মাস অন্তর পরিবর্তন করা হয় এবং প্রয়োজনে কম ও বেশি সুদের হার নির্ধারণ করা হয়ে থাকে।

বিনিয়োগের সুবিধা

সরকার মোটা অঙ্কের সুদের হার নির্ধারণ করেছে। তাই এই প্রকল্পে বিনিয়োগ করলে ভালো টাকা রিটার্ন পাওয়া যাবে। আপনি যদি এই প্রকল্পে ১১৫ টাকা বিনিয়োগ করেন তাহলে মাসে সেটি দ্বিগুণ হয়ে যাবে। তবে বিনিয়োগের পরিমাণ দ্বিগুণ করার দরুন এই প্রকল্পে মেয়াদের পরিমাণ কমেছে।

চলতি বছর অর্থাৎ ২০২৩ সালের শুরুর দিকে সরকার কিষণ বিকাশ পত্র প্রকল্পের (Kisan Bikash Patra Yojana) ম্যাচিউরিটির সময়কাল ১২০ মাস নির্ধারণ করেছিল। পূর্বে এর সময়কাল ছিল ১২৩ মাস। সেই জায়গায় বর্তমানে এই সময়টি আরো কমানো হয়েছে। এখন এটি ১১৫ মাস অবস্থায় এসেছে। এই প্রকল্পের সুদ হয় চক্রবৃদ্ধি হারে।

প্রকল্পে বিনিয়োগ

এই প্রকল্পের সর্বনিম্ন বিনিয়োগ হল ১০০০ টাকা। অর্থাৎ আপনি ১০০০ টাকা থেকে বিনিয়োগ শুরু করতে পারেন। সর্বনিম্ন বিনিয়োগের সীমা থাকলেও সর্বোচ্চ বিনিয়োগের কোন সীমা নির্ধারণ করা হয়নি। তবে প্রকল্পে আপনি যত টাকা বেশি বিনিয়োগ করবেন আপনার মুনাফার পরিমানও তত বেশি হবে।

আপনি যদি এই প্রকল্পে সিঙ্গেল অ্যাকাউন্টের সঙ্গে সঙ্গে যৌথ একাউন্ট খুলতে চান সেই সুবিধা এক্ষেত্রে রয়েছে। বিনিয়োগের হিসাবটি যদি ধরা হয় আপনি মাসে এই প্রকল্পে ৫ লক্ষ টাকা বিনিয়োগ করলেন তাহলে ১১৫ মাসে ৯ বছর ৭ মাসে সুদসহ আপনাকে মোট ২০ লক্ষ টাকা ফেরত দেওয়া হবে।

অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়া

কিষাণ বিকাশ পত্র যোজনায় সর্বনিম্ন ১০ বছর থেকে একাউন্ট খোলা যেতে পারে। এই প্রকল্পে একাউন্ট খোলা খুব সহজ। এই যোজনার আবেদনপত্রের ফর্ম আপনি পেয়ে যাবেন আপনার নিকটস্থ পঞ্চায়েত অফিস থেকে। অ্যাকাউন্ট খোলার জন্য আবেদন পত্র পূরণ করে জমা করতে হবে।

মেয়াদ পূর্তির আগে অ্যাকাউন্টটি বন্ধ করা যাবে কিনা?

কিষণ বিকাশ পত্র প্রকল্পে বিনিয়োগ চালাকালীন সেটি বন্ধ করতে পারবেন কিনা এই বিষয়ে পোস্ট অফিস একটি নির্দেশনা জারি করেছে। বিনিয়োগ চলাকালীন যদি কেউ এই প্রকল্পের টাকা রাখা বন্ধ করতে চাই তাহলে সেটি অ্যাকাউন্ট শুরু করার ২ বছর এবং ছয় মাস পরেই অ্যাকাউন্ট বন্ধ করতে পারেন।

Kisan Bikash Patra Yojana

আবার যদি এমন হয় যে যৌথ অ্যাকাউন্ট করার পর কোন একক অ্যাকাউন্ট হোল্ডার মারা যায় তবে মেয়াদ পূর্তির আগে অ্যাকাউন্ট বন্ধ করা যেতে পারে। আর এগুলি ছাড়াও যদি অন্য কোন কারণ থাকে তাহলে আদালতের আদেশে আপনি আপনার একাউন্ট বন্ধ করতে পারেন।

Important Link (গুরুত্বপূর্ণ লিঙ্ক)

🔥আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন👉যুক্ত হন

আরও পড়ুন:

👉 Sukanya Samriddhi Yojana: ৬৩ লক্ষ টাকা পর্যন্ত পাবেন সুকন্যা সমৃদ্ধি যোজনা-তে আবেদন করে, পদ্ধতি জেনে নিন

👉 ১,০০০ টাকা পাবেন কন্যা সন্তান থাকলেই! এইভাবে আবেদন করতে হবে (Balika Samriddhi Yojana)

👉 Bangla Awas Yojana: ১ লক্ষ টাকা পাবেন রাজ্যের বাংলা আবাস যোজনা প্রকল্পে আবেদন করে, এই ভাবে আবেদন করুন

FAQ

Q. কিষান বিকাশ পত্র প্রকল্পে (Kisan Bikash Patra Yojana) আবেদন কোথায় করতে হয়?

Ans: পোস্ট অফিসে।

Q. কিষান বিকাশ পত্র প্রকল্পে (Kisan Bikash Patra Yojana) সুদের হার কত?

Ans: এই প্রকল্পের উপর নির্ধারিত সুদের হার হলো ৭.৫% ।

Q. কিষান বিকাশ পত্র প্রকল্পে (Kisan Bikash Patra Yojana) বিনিয়োগের ক্ষেত্রে সর্বনিম্ন বয়স কত?

Ans: বিনিয়োগের ক্ষেত্রে সর্বনিম্ন বয়স হলো ১০ বছর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *