Lakshmir Bhandar: ১০০০ টাকা ঢুকবে অ্যাকাউন্টে! এবার ‘লক্ষ্মীর ভাণ্ডার’ কারা কী ভাবে পাবেন?

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

Lakshmir Bhandar Prakalpa: রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ক্ষমতায় আসীন হওয়ার পর জনসাধারণের কল্যাণের উদ্দেশ্যে একাধিক প্রকল্প চালু করেছে। এই প্রকল্পগুলির মধ্যে উল্লেখযোগ্য একটি প্রকল্প হল লক্ষীর ভান্ডার (Lakshmir Bhandar)। সারা দেশ সহ পৃথিবীর অন্যান্য দেশগুলিতে এই প্রকল্পটি বেশ সুনাম অর্জন করেছে। রাজ্যের মহিলাদের আর্থিকভাবে স্বনির্ভর করে তুলতে এই প্রকল্পটি বেশ সাহায্য করেছে।

এখনো পর্যন্ত এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের মহিলারা প্রতি মাসে ৫০০ টাকা করে অনুদান পাচ্ছেন। প্রতিমাসে রাজ্যের প্রায় ২ কোটি মহিলাদের এই প্রকল্পের মাধ্যমে অনুদান দেওয়া হয়। সরাসরি ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে তাদের এই টাকা প্রদান করা হয়।

তবে এই লক্ষীর ভান্ডার (Lakshmir Bhandar Prakalpa) নিয়ে আবারো একটি সুখবর দিলেন রাজ্য সরকার। রাজ্যের অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছেন চলতি মাস থেকে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে ভাতা ৫০০ টাকা বাড়ানো হয়েছে। ২০২৪ সালের বাজেটের পর বর্তমান বাজারের মুদ্রাস্ফীতির কথা ভেবে মহিলাদের সাহায্যার্থে এই ঘোষণা করা হয়েছে।

অনুদান বৃদ্ধির ফলে যারা ৫০০ টাকা করে পেতেন তারা এখন ১০০০ টাকা করে পাবেন। আর যারা তফসিলি জাতি-উপজাতি ও অন্যান্য অনগ্রসর শ্রেণীর রয়েছেন তারা পূর্বের তুলনায় ২০০ টাকা বেশি অর্থাৎ এখন থেকে ১২০০ টাকা করে পাবেন।

আরও পড়ুন: Post Office Scheme: কোটিপতি করে দিতে পারে পোস্ট অফিসের এই স্কিম, বিস্তারিত জেনে নিন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদন করবেন কীভাবে?

লক্ষীর ভান্ডার প্রকল্প আবেদন করতে হলে দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে আবেদন করতে হতো। কিন্তু সম্প্রতি নবান্ন এই নিয়ম কিছুটা পরিবর্তন করেছে যারা নতুন করে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আবেদন করতে চান তারা এখন থেকে সারা বছরই আবেদন করতে পারবেন। আবেদন করার জন্য স্থানীয় বিডিও অফিসে যেতে হবে। সেখান থেকেই এই প্রকল্পে আবেদন করা যাবে। আর যারা কলকাতা পুরনিগমের অন্তর্গত বাসিন্দা রয়েছেন তারা কেএমসি অফিসে গিয়ে আবেদন করতে পারেন। এছাড়াও পৌরসভা এলাকার বাসিন্দারা মহকুমাশাসকের অফিসে গিয়ে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

কারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন না

যারা সরকারি চাকরি করেন বা কোন সরকারি কর্মকান্ডের সঙ্গে যুক্ত রয়েছেন তারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন না। আবার যাদের মাসিক আয় অনেক বেশি তারাও এই প্রকল্পের জন্য গ্রহণযোগ্য নয়। শুধুমাত্র সমাজের দরিদ্র ও মধ্যবিত্ত শ্রেণীর মহিলারা এই প্রকল্পের আবেদন করতে পারবে।

প্রসঙ্গত উল্লেখ্য, সামনেই আসছে লোকসভা ভোট নির্বাচন। আর তার জন্যই সরকার এখন থেকেই জনসাধারণের মন পেতে চাইছেন। তার জন্য ক্ষুদ্র প্রয়াস শুরু হয়েছে লক্ষীর ভান্ডার প্রকল্প থেকে। তবে সরকারের এই উদ্যোগে দেশের মহিলারা যে উপকৃত হবে তা বলাই যায়।

গুরুত্বপূর্ণ লিংক

WhatsApp গ্রুপে যুক্ত হনযুক্ত হন