Post Office Scheme: কোটিপতি করে দিতে পারে পোস্ট অফিসের এই স্কিম, বিস্তারিত জেনে নিন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

Post Office Scheme: এমন অনেক মানুষ রয়েছেন যারা বিনিয়োগের সঠিক জায়গা খুঁজে থাকেন। যেখানে বিনিয়োগ করলে কোনরকম ঝুঁকি ছাড়াই মোটা টাকা রিটার্ন পাওয়া যায়। এর জন্য একাধিক স্কিমও রয়েছে। তবে সব স্কিমে সুরক্ষার বিষয়টি নিশ্চিত থাকে না। তাই বিনিয়োগ করার আগে এই বিষয়গুলি নিশ্চিত করে তবে এগুতে হয়।

বিনিয়োগের দিক থেকে সব থেকে ভালো স্কিম হলো সরকারি স্কিম (Sarkari Schema)। এতে মোটা টাকা ব্যাক সহ নিশ্চিত সুরক্ষার গ্যারান্টি পাওয়া যায়। আপনি যদি এই স্কিমগুলিতে বিনিয়োগ করতে চান তাহলে পোষ্ট অফিসে একাধিক স্কিম পেয়ে যাবেন। সেখানে কম সুদের হারে ভালো টাকা ডিপোজিট দেয়। আপনি যদি এই স্কিম গুলিতে দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ করতে পারেন তাহলে কোটিপতি হয়ে যেতে পারেন। নিম্নে পোস্ট অফিসের এই স্কিমের ব্যাপারে বিস্তারিত আলোচনা করা হলো-

স্কিমের নাম ও বিবরণ

পোস্ট অফিসের এই স্কিমটির নাম হলো পোস্ট অফিস রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট স্কিম। আপনি যদি এই স্কিমে টানা ১০ বছর বিনিয়োগ করতে পারেন তাহলে এই স্কিম আপনাকে কোটিপতি বানিয়ে দেবে। সঙ্গে এই স্কিমে নিশ্চিত সুরক্ষার গ্যারান্টি রয়েছে।

কত বছর পর্যন্ত বিনিয়োগ করতে হবে?

পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট স্কিমের মেয়াদ ৫ বছর। কিন্তু ভালো অঙ্কের টাকা মুনাফার জন্য আপনি যদি চান তাহলে আরো ৫ বছর বিনিয়োগ করতে পারেন।

আরও পড়ুন: ৩০০০ টাকা প্রতি মাসে পাবে পড়ুয়ারা! কারা কী ভাবে আবেদন করবেন?

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

সুদের হার

এই স্কিমে সুদের হার বার্ষিক ৬.৭ শতাংশ।   ত্রৈমাসিক চক্রবৃদ্ধি হারে এই সুদ প্রদান করা হয়।

কত টাকা বিনিয়োগ করতে হয়?

পোস্ট অফিসের এই স্কিমে আপনি যদি বিনিয়োগ করতে চান তাহলে সর্বনিম্ন প্রতি মাসে ন্যূনতম ১০০ টাকা থেকে বিনিয়োগ করতে পারেন। সর্বাধিক বিনিয়োগের কোনো সীমারেখা নির্দিষ্ট করা হয়নি। তবে ৫ বছর বিনিয়োগের পরিবর্তে আপনি চাইলে আবেদন করে আরো ৫ বছর বাড়াতে পারেন। আপনার বিনিয়োগ ও সময়ের উপর নির্ভর করছে আপনি কত টাকা মুনাফা অর্জন করতে পারবেন।

আরও পড়ুন: ১২,৩৮৮ টাকা প্রতি মাসে পেতে পারেন LIC-র এই দুর্দান্ত স্কিমে, পদ্ধতি জেনে নিন

বিনিয়োগ পদ্ধতি

এই স্কিমে আপনি যদি মাসে ৬০,০০০ টাকা বিনিয়োগ করেন তাহলে ১০ বছর পর মোট ১.০২ কোটি টাকা পেতে পারেন। এতে ১০ বছর পর আপনার বিনিয়োগ হবে মোট ৭২ লক্ষ টাকা। আর ৩০.৫১ লক্ষ টাকা সুদ সহ আপনি মোট ১.০২ কোটি টাকা ফেরত পাবেন।

গুরুত্বপূর্ণ লিংক

WhatsApp গ্রুপে যুক্ত হনযুক্ত হন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *