Exit Poll Result 2024: বাংলাতেও বিজেপি এগিয়ে! কটি আসন পাবে তৃনমূল? বামেরা কি খাতা খুলবে? দেখেনিন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

১ লা জুন লোকসভা নির্বাচনের সর্বশেষ দফার ভোট সম্পন্ন হয়েছে। গতকাল এই সর্বশেষ দফার ভোটে একটি কেন্দ্রশাসিত অঞ্চল এবং ৭ টি রাজ্য জুড়ে মোট ৫৭ টি আসনের জন্য ভোট প্রক্রিয়া সম্পন্ন হল। ভোট গ্রহণ প্রক্রিয়া শেষ হওয়ার সাথে সাথে নিউজ চ্যানেলগুলি ইতিমধ্যেই এক্সিট পোলের (Exit Poll) ফলাফল সম্প্রচার করছে।

এই এক্সিট পোলগুলি (Exit Poll) ভোট গ্রহণ প্রক্রিয়া শেষ হওয়ার পরই নির্বাচনের ফলাফলের ভবিষ্যদ্বাণী প্রদান করে। তবে ভোট চলাকালীন এক্সিট পোল পরিচালনা সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে নির্বাচন কমিশনের তরফ থেকে। কিন্তু ভোট প্রক্রিয়া শেষ হয়ে যাওয়ার ৩০ মিনিট পর থেকে এক্সিট পোলের (Exit Poll) ভবিষ্যদ্বাণী প্রকাশ করা যেতে পারে।

এক্সিট পোলের হিসাবে বাংলায় তৃণমূলকে পিছনে ফেলে দিল বিজেপি

এক্সিট পোল ইতিমধ্যেই ভবিষ্যদ্বাণী করা শুরু করে দিয়েছে। এক্সিট পোলের ভবিষ্যদ্বাণী অনুযায়ী পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসের চেয়ে অনেকটাই এগিয়ে বিজেপি।

Republic Bharat-Matrize এর সমীক্ষা অনুযায়ী পশ্চিমবঙ্গে বিজেপি পেতে পারে ২১-২৫ আসন এবং তৃণমূল কংগ্রেস পেতে পারে ১৬-২০ টি আসন। India News-D-Dyanimcs এর সমীক্ষা অনুযায়ী বিজেপি পেতে পারে ২১ টি আসন এবং তৃণমূল কংগ্রেস পেতে পারে ১৯ টি আসন। জন কি বাত সংস্থার সমীক্ষা অনুযায়ী এই রাজ্যে বিজেপি পেতে পারে ২১-২৬ আসন এবং তৃণমূল কংগ্রেস পেতে পারে ১৬-১৮ আসন।

এছাড়াও সি ভোটারের সমীক্ষা অনুযায়ী এই রাজ্যে বিজেপি ২৩-২৭ টি আসনে জয়ী হতে পারে। তৃণমূল কংগ্রেস ১২-১৭ টি আসন পেতে পারে এবং বাম-কংগ্রেস ১-৩ টি আসন পেতে পারে।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

প্রতিটি সংস্থার রিপোর্ট অনুযায়ী দেখা যাচ্ছে যে, পশ্চিমবঙ্গে বিজেপি ৪২.৫ শতাংশ ভোট পেতে পারে। তৃণমূল কংগ্রেস ৪১.৫ শতাংশ ভোট পেতে পারে। বাম ও কংগ্রেস জোট ১৩.২ শতাংশ ভোট পেতে পারে। বাকি অন্যান্যরা ২.৮ শতাংশ ভোট পেতে পারে।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে এই রাজ্যে তৃণমূল কংগ্রেস ২২ টি আসনে জয়ী হয়েছিল। বিজেপি ১৮ টি আসন পেয়েছিল। অন্যদিকে কংগ্রেস মাত্রই ২ টি আসন পেয়েছিল।

এক্সিট পোলের ফলাফল অনুযায়ী বিজেপির বড় জয়ের সম্ভাবনা রয়েছে। India News-D-Dyanimcs সংস্থার রিপোর্ট অনুযায়ী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রীর পদে বহাল থাকবেন। এনডিএ (NDA) ৩৭১ টি আসন পেতে পারে।

এক্সিট পোল বিজেপির জন্য ৩৫০ টিরও বেশি আসনের পূর্বাভাস দিয়েছে

চারটি এক্সিট পোলের ভবিষ্যদ্বাণী বিজেপির পক্ষেই রয়েছে। Republic Bharat-Matrize এর সমীক্ষা অনুযায়ী ৩৫৯ টি আসন, India News-D-Dynamics এর সমীক্ষা অনুযায়ী ৩৭১টি আসন, TV 5 Telegu এর সমীক্ষা অনুযায়ী ৩৫৯ টি আসন এবং Republic TV-P MARQ এর সমীক্ষা অনুযায়ী ৩৫৯ টি আসন পেতে পারে বিজেপি।

SourceNDAI.N.D.I.A
Republic Bharat-Matrize৩৫৩-৩৬৮১১৮-১৩৩
India News-D-Dynamics৩৭১১২৫
TV 5 Telegu৩৫৯১৫৪
Republic TV-P MARQ৩৫৯১৫৪