Monsoon 2024 Updates: তাপপ্রবাহের মাঝেই অবশেষে বাংলায় বর্ষা ঢুকছে! কবে থেকে? জেনে নিন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

দীর্ঘ কয়েক সপ্তাহ ধরে প্রবল তাপমাত্রা স্থায়ী হওয়ার পর তাপমাত্রা কিছুটা কমেছে। আগে তাপমাত্রা প্রায় ৪৫ ডিগ্রির আসে পাশে ছিল। এখন তা কমে ৪০ ডিগ্রির নিচে এসেছে। কিন্তু তাপমাত্রা কিছুটা কমলেও গরমের তীব্রতা কম হয়নি। ব্যবসা অস্বস্তিকর আবহাওয়া এখনো রয়েই গেছে।

আবহাওয়া দপ্তর কর্তৃক খবর এর তাপমাত্রা আরো বাড়বে। এই সপ্তাহের মধ্যেই দক্ষিণবঙ্গের চারটি জেলায় তাপপ্রবাহের সর্তকতা থাকছে। রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ৪০ ডিগ্রির পারদ অতিক্রম করতে পারে। এর পাশাপাশি উত্তরবঙ্গে গরম ও আর্দ্রতা জনিত অস্বস্তিকার আবহাওয়া বজায় থাকবে।

তবে এরই মাঝে স্বস্তির খবর হলো উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গসহ তীব্র গরম শেষে আগামী ১৯ থেকে ২২ তারিখ পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই বর্ষা বেশ কিছুদিন ধরে চলবে। আলিপুর আবহাওয়া দপ্তর কর্তৃক জানানো হয়েছে বর্ষা কবে নাগাদ বঙ্গে প্রবেশ করবে। এবছর নির্ধারিত সময়ের পূর্বেই দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ভারতের মূল ভূখণ্ড কেরালায় এসে উপস্থিত হবে।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সোমনাথ দত্ত (Somnath Dutta) জানিয়েছেন মৌসুমী বায়ু আগামী ৩১ শে মে তারিখে নির্ধারিত সময়ের কিছুদিন আগেই কেরলে প্রবেশ করবে। এরপর সেখানে বৃষ্টিপাত ঘটিয়ে এই বায়ু বঙ্গে প্রবেশ করবে। আর ১৯ মে তারিখ থেকে বঙ্গে বৃষ্টিপাত শুরু হবে। এরপরে প্রায় এক সপ্তাহ দক্ষিণবঙ্গ সহ উত্তরবঙ্গের একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বা বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

গুরুত্বপূর্ণ লিঙ্ক (Important links)

WhatsApp গ্রুপে যুক্ত হনযুক্ত হন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now