Summer Healthy Lifestyle: এই গরমে বাড়ি থেকে বেরোলে কী কী সতর্কতা অবলম্বন করবেন? বিশেষজ্ঞের মতামত জেনে নিন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

Summer Healthy Lifestyle: কয়েক সপ্তাহ প্রবল তাপমাত্রার পরে আবহাওয়া এখন কিছুটা স্থিতিশীল অবস্থায় এসেছে। তবে তাপমাত্রা খুব বেশি না থাকলেও অস্বস্তি জনিত ভ্যাপসা আবহাওয়া এখনও আছে। মাঝে মাঝে তাপমাত্রা পারদ কিছুটা উপরে উঠছে।

এই অবস্থায় সাধারণ মানুষকে প্রতিদিন জীবিকার তাগিদে কাজ করতে বাড়ির বাইরে যেতে হচ্ছে। সেই অবস্থায় বাড়ি থেকে বাইরে বের হওয়ার জন্য গরমে অনেকেই অসুস্থ হয়ে যাচ্ছে।

তাই এই গরমে যাতে স্বাস্থ্য ঠিক রাখা যায় তার জন্য অনেক বিশেষজ্ঞ একাধিক পথ বাতলে দিয়েছেন। ডাক্তার চিন্ময় দেবগুপ্ত এই বিষয়ে জানিয়েছেন প্রবল সূর্যের তাপে মানুষের হিটস্ট্রোক হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি থাকে।

এই সমস্যাটা হয় মূলত শরীরে জলের অভাবজনিত কারণে। এছাড়াও রোদে বেরোনোর কারণে শারীরিক দুর্বলতা, মাথাব্যথা, বমি ভাব ও আরো একাধিক সমস্যা তৈরি হতে পারে।

বিশেষজ্ঞরা নির্দেশ দিয়েছেন খুব বেশি প্রয়োজন না হলে এই গরমে কেউ যেন বাইরে বের না হয়। কিন্তু নিতান্তই যদি বের হতে হয় তাহলে হালকা রংয়ের পাতলা পোশাক পড়ে যেন বের হয় খুব বেশি ভালো হয় যদি সুতির ঢিলেঢালা পোশাক পরা হয়। সঙ্গে সব সময় জল রাখতে হবে। ভারী চর্বি জাতীয় খাবার বা অন্যান্য রিচ খাবার এই সময় এড়িয়ে যাওয়ায় উচিত।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

অতিরিক্ত গরম লাগলে ভেজা কাপড় বা রুমাল দিয়ে মুখ ও হাত এগুলি মুছে ফেলতে হবে। এই সময় চা কফি না খাওয়াই ভালো। বাইরে বেরোলে সব সময় ছাতা ও জল সঙ্গে নিয়ে বেরোতে হবে।  চোখের সুরক্ষার জন্য সানগ্লাস ব্যবহার করতে হবে।

গুরুত্বপূর্ণ লিঙ্ক (Important links)

WhatsApp গ্রুপে যুক্ত হনযুক্ত হন