Mecca Hajj: মক্কায় ঢোকা নিষেধ হজযাত্রায় এটা না নিলে, ধরা পড়লে ৬ মাস জেল ও ১১ লাখ টাকা জরিমানা

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

বর্তমানে ওমরাহ্ হজে যাওয়ার কিছু নিয়ম পরিবর্তন করা হয়েছে। এখন আর চাইলেই কেউ সৌদি আরবের পবিত্র শহর মক্কায় যেকোনো সময় ভ্রমণের জন্য যেতে পারবে না। সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, ভ্রমণ ভিসাধারী যাত্রী যারা রয়েছে তারা হজ যাত্রার সময়ে মক্কায় প্রবেশ করতে পারবে না। আর হজের মৌসুমে তাদের মক্কায় প্রবেশ করতে দেওয়া হবে না।

আরবের স্বরাষ্ট্র মন্ত্রক দ্বারা জারি করা বিবৃতিতে জানানো হয়েছে এই নিষেধাজ্ঞা ২৩ মে থেকে আগামী ২১ জুন পর্যন্ত কার্যকর থাকবে।

সৌদি আরবের সরকারি বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি যারা পবিত্র মক্কায় ভ্রমণের উদ্দেশ্যে আসে তাদের হজের সময় না আসার জন্য অনুরোধ করেছে। এই বিষয়ে মন্ত্রক জানিয়েছে মক্কায় যারা হজ করতে ইচ্ছুক তাদের যে কোনও ব্যক্তির হজ পারমিট লাগবে। কারণ ভ্রমণ ভিসা দিয়ে হজ করার কোন অনুমতি নেই।

হজ চলাকালীন সময়ে ওমরার জন্য নিবন্ধন করা যাবে না। সৌদি গেজেটের প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে যে, হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের পক্ষ থেকে হজ পারমিট দেওয়ার অনলাইন পোর্টাল নুসুক অ্যাপ যেখানে ওমরাহের জন্য পারমিট দেওয়া হয় সেটি বন্ধ করে দেওয়া হয়েছে।

এই নিয়ম অমান্য করে যদি কেউ ভ্রমণ ভিসা নিয়ে হজের সময়ে মক্কায় প্রবেশ করে তাহলে তাদের বিরুদ্ধে কঠোর শাস্তি গ্রহণ করা হবে। পাশাপাশি জরিমানাও করা হবে। ভ্রমণ ভিসা নিয়ে হজ্জের সময়কালে মক্কায় প্রবেশ গ্রহণযোগ্য হবে না। এই বছর হজ্জের শুরুর সময় মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, “হজের নিয়ম ভঙ্গের জন্য কঠোর শাস্তি আরোপ করা হবে।”

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

এই অবস্থায় যদি হজ চলাকালীন কেউ ভ্রমণের উদ্দেশ্যে মক্কায় যায় তাহলে ধরা পড়লে তাকে ২,৬৬৬ ডলার (২ লাখ ২২ হাজার ৬৫১ টাকা) জরিমানা করা হবে। এই জরিমানা শুধু বাইরের দেশের জন্য নয় বরং সকল বিদেশি সহ সৌদি বাসিন্দার জন্য প্রযোজ্য।

যারা বিদেশী হয়ে সৌদিতে গিয়ে বসবাস করতে শুরু করেছে ধরা পড়লে তাদের নিজেদের দেশে ফেরত পাঠানো হবে পাশাপাশি তারা আর কোনদিন সৌদি আরবে প্রবেশ করতে পারবে না। আর হজ পারমিট ছাড়া যদি কোন ব্যক্তি হজে যায় তাহলে তাকে ছয় মাসের কারাদণ্ড এবং ৫০,০০০ সৌদি রিয়াল (১১ লাখ, ১৩ হাজার ৩৫২ টাকা) জরিমানা করা হবে।

এবছর হজ করা যাবে ১৪-১৯ জুনের মধ্যে। কেউ যদি হজ করার জন্য ইচ্ছুক হয় তাহলে তাকে নুসুক প্ল্যাটফর্ম থেকে হজের পারমিট নিতে হবে। এ হজ করা যায় সৌদি আরবের মক্কা শহরে। ইসলামী শরীয়ত অনুসারে শারীরিক ও আর্থিক ভাবে সক্ষম মানুষদের হজ করা বাধ্যতামূলক। আর সেই জন্যই প্রতিবছর লক্ষ লক্ষ মুসলিম হজ্জ করার উদ্দেশ্যে মক্কা শহরে রওনা দেয়।

গুরুত্বপুর্ন লিঙ্ক (Important Links)

WhatsApp গ্রুপে যুক্ত হনযুক্ত হন