Aadhaar Card: ১৪ জুনের পর আপনার আধার কার্ড অকেজো হয়ে যাবে না তো? জেনে নিন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

Aadhaar Card: আধার কার্ড আমাদের পরিচয়ের প্রমাণ পত্র। ভারতীয় নাগরিকের প্রত্যেকের কাছেই এই আধার কার্ড আছে। কিন্তু আপনি কি গত দশ বছরে একবারও আধার কার্ড আপডেট করেন নি?

১৪ই জুনের পর কি আপনার এই আধার কার্ডটি অবৈধ হয়ে যাবে? চিন্তায় বহু মানুষ।

কিন্তু Unique Identification Authority of India (UIDAI) কর্তৃপক্ষ এই খবরটিকে সম্পূর্ণ মিথ্যা বলেই ঘোষণা করেছেন। UIDAI কর্তৃপক্ষ জানিয়েছেন যে আপনি ১০ বছরে যদি একবারও আধার আপডেট না করে থাকেন তাতে কোন সমস্যা নেই । আপনার আধার কার্ডটি বৈধই থাকবে।

তাহলে ১৪ই জুনের পর আধার কার্ড অবৈধ হয়ে যাবে এই চিন্তা এলো কোথা থেকে? আসলে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে কিছুদিন আগে জানানো হয়েছিল আধার কার্ড আপডেটের সময় ১৪ই মার্চ থেকে বাড়ানো হয়ে ১৪ ই জুন অবধি করা হয়েছে। এতেই চিন্তায় পড়ে গেছেন সাধারণ মানুষ। বিশেষ করে যারা এখনও আধার আপডেট করেননি। সেখান থেকেই এই ভুয়ো খবর ছড়িয়েছে যে, ১৪ই জুনের পর আধার কার্ড অবৈধ হয়ে যাবে।

UIDAI কর্তৃপক্ষ জানিয়েছেন যে ১৪ই জুনের পরও আপনার আধার কার্ড বৈধ থাকবে। অনলাইনের মাধ্যমে আপনি বিনামূল্যেই আধার আপডেট করতে পারবেন। কিন্তু যদি আপনার ফোন নম্বরের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক না করা থাকে তাহলে তার জন্য আপনাকে যেতে হবে আধার পরিষেবা কেন্দ্রে। তবে সেক্ষেত্রে আপনাকে আধার আপডেটের জন্য কিছু মূল্য দিতে হবে।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

অনলাইনের মাধ্যমে আধার আপডেট করবেন কি করে?

  • প্রথমে আপনাকে UIDAI এর অফিসিয়াল পোর্টাল http://ssup.uidai.gov.in/ssup/ এ যেতে হবে।
  • এরপর লগইন করে আপনার আধার নম্বরটি দিতে হবে।
  • লগইন করার পর আপনার মোবাইল নম্বরে ওটিপি চলে যাবে। এরপর আপনি আপনার আধার কার্ডটিকে আপডেট করতে পারবেন।