Aadhar Card: বেশি সময় নেই! বিনা খরচে আধার কার্ড আপডেট কত দিন পর্যন্ত করতে পারবেন?

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

Aadhaar Card Update: আপনি কি আপনার আধার কার্ড (Aadhar Card) এখনও আপডেট করেন নি? যদি না করে থাকেন তাহলে শীঘ্রই করে নিন। আগামী ১৪ ই জুন আধার কার্ড আপডেট করার শেষ দিন। UDAI (Unique Identification Authority of India) এর তরফ থেকে আধার কার্ড আপডেটের মেয়াদ বাড়িয়ে ১৪ ই জুন পর্যন্ত করা হয়েছে।

হাতে এখনও ৮ দিন সময় আছে। এই সময়ের মধ্যে যারা যারা এখনও আধার কার্ড আপডেট করেন নি তারা অনলাইনের মাধ্যমে বিনামূল্যে আধার কার্ড আপডেট করে নিন। অনলাইনের মাধ্যমে আপনি আপনার আধার কার্ডের ঠিকানার প্রমাণপত্র, আধার কার্ডের তথ্য , পরিচয় প্রমাণপত্র ইত্যাদি বিনামূল্যে আপডেট করতে পারবেন।

আধার কার্ডে কী কী তথ্য আপডেট করা যাবে?

আধার এনরোলমেন্ট ও আপডেট রেগুলেশন ২০১৬ অনুসারে ভারতের প্রত্যেক নাগরিককে Proof of Address (POA) ও Proof of Identity (POI) দশ বছর অন্তর অন্তর আপডেট করতে হবে। আধার এনরোলমেন্ট করার দিন থেকে তার দশ বছর পরে আপনার আধার কার্ডটি পুনরায় আপডেট করতে হবে। এছাড়া ৫ থেকে ১৫ বছর বয়সীদের জন্য আছে ব্লু আধার কার্ড। সেই ব্লু আধার কার্ডের ক্ষেত্রেও আপডেটের প্রয়োজন। অনলাইনের মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে আপনি আপনার আধার কার্ডের আপনার নাম, জন্মতারিখ, লিঙ্গ, বয়স, ঠিকানা, ই-মেইল আইডি, মোবাইল নম্বর ইত্যাদি তথ্য আপডেট করতে পারবেন।

আধার কার্ড আপডেট করা কেন প্রয়োজন?

বর্তমানে প্রতিটি ভারতীয় নাগরিকের সমস্ত অফিসিয়াল কাজকর্মের জন্য ১২ ডিজিটের এই আধার নম্বরটি প্রয়োজন। সরকারি ক্ষেত্র হোক কিংবা বেসরকারি ক্ষেত্র আধার নম্বরের প্রয়োজন সব জায়গাতেই। এছাড়া আর্থিক লেনদেন সুরক্ষিত রাখার জন্যেও আধার নম্বর প্রয়োজন হয়। সেই জন্য আপনার আধার কার্ডের তথ্য আপডেট থাকলে আপনি বিভিন্ন রকমের প্রতারণার হাত থেকেও বাঁচতে পারবেন। এছাড়াও আধার কার্ডের তথ্য আপডেট থাকলে আপনার আধার কার্ডের তথ্য দিয়ে কেউ আপত্তিজনক কোনো কাজও করতে পারবে না। এই সমস্ত কারণেই আধার কার্ড আপডেট করে নেওয়া দরকার। ১৪ ই জুন পর্যন্ত সম্পূর্ণ বিনামূল্যে আপনি UADAI (Unique Identification Authority of India) এর ওয়েবসাইটে গিয়ে আপনার আধার কার্ডটি আপডেট করতে পারবেন।

১৪ ই জুনের পর কী হবে?

আপনি অনলাইনের মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে আগামী ১৪ ই জুন পর্যন্ত আপনার আধার কার্ডটি আপডেট করার সুযোগ পাবেন। কিন্তু ১৪ ই জুনের পর অনলাইনের মাধ্যমে আধার কার্ড আপডেট করার জন্য আপনাকে ২৫ টাকা দিতে হবে। যদি আপনি অফলাইনের মাধ্যমে আধার কার্ড আপডেট করতে চান সেক্ষেত্রে আপনাকে ৫০ টাকা দিতে হবে। তাই আপনি যদি সম্পূর্ণ বিনামূল্যে আধার কার্ড আপডেট করতে চান তাহলে ১৪ ই জুনের মধ্যে আপনার আধার কার্ডটি আপডেট করে নিন।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now