AC Blast: এসি ব্লাস্ট করে দুর্যোগ! বিপদ এড়াতে কী কী করবেন? জেনে নিন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

সারা দেশ জুড়ে এ বছর অতিরিক্ত গরম পড়েছে। অনেক জায়গার তাপমাত্রা ৫০ ডিগ্রিও ছাড়িয়েছে। এই প্রবল দাবদহ থেকে মুক্তি পেতে প্রায় সকলেই এসি (Air Conditioner) ব্যবহার করছেন। শুধু শহরাঞ্চলেই নয় গ্রামাঞ্চলেরও অধিকাংশ বাড়িতেই এখন এসি ব্যবহার করা হয়। যারা খুব বেশি গরম সহ্য করতে পারেন না তারা তো সারাদিনই এসি চালিয়ে রাখেন। তবে এই বছর গরমকালে অনেক জায়গাতেই এসিতে আগুন লাগতে দেখা গিয়েছে এবং তা থেকে বিস্ফোরণও ঘটেছে।

কিছুদিন আগেই নয়ডার একটি হাউসিং সোসাইটিতে হঠাৎ করে এসি ফেটে গিয়ে আগুন লেগে গেছিল। বহুতলের একাংশ অবধি আগুন ছড়িয়েও পড়েছিল। দমকল কর্মীদের অনেক প্রচেষ্টার পর পরিস্থিতি আয়ত্তে আসে।

এখন বিষয় হচ্ছে এসিতে আগুন লেগে যায় কেন? এই ধরনের পরিস্থিতিতে আপনাকে যাতে পড়তে না হয় সেই জন্য কিছু সাবধানতা অবলম্বন করা জরুরী। বিশেষজ্ঞদের মতে, মেকানিক্যাল ফেলিওর বা ইলেকট্রিক্যাল ফেলিওরের কারণে এসি ব্লাস্ট করে আগুন লেগে যেতে পারে। এছাড়াও একাধিক কারণে এসি ব্লাস্ট হতে পারে। এসি ব্লাস্ট হওয়ার কারণ যাই হোক না কেন বাড়িতে এসি যদি নিয়মিত চালানো হয় তাহলে এসির যত্ন নিতে হবে। আর বেশ কিছু সাবধানতা অবলম্বন করতে হবে। তাহলে এরকম বিপদ হওয়ার সম্ভাবনা অনেকটাই কমবে।

১) বছরে অন্তত দু’বার এসি সার্ভিসিং করানো উচিত। আপনার এসিতে কোনও সমস্যা থাকলে
টেকনিশিয়ানরা সেটি বুঝে ঠিক করে দিতে পারবেন।

২) এসির এয়ার ফিল্টার নিয়মিত পরিবর্তন করা উচিত। এয়ার ফিল্টার নোংরা হয়ে গেলে এয়ার ফ্লোতে বাধার সৃষ্টি করতে পারে ফলে নিয়মিত এটি পরিষ্কার রাখা উচিত।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

৩) এসির এয়ার ফ্লোতে যাতে কোন বাধা না আসে সেদিকে খেয়াল রাখতে হবে।

৪) এছাড়াও এসির আউটডোর ইউনিট নির্দিষ্ট কিছু সময় অন্তর পরিষ্কার করা উচিত যাতে এতে ময়লা না জমতে পারে।

৫) এসির প্লাগের সঙ্গে কখনও এক্সটেনশন কার্ড ব্যবহার করা উচিত নয়। এসির লোড অনেক বেশি থাকে ফলে এক্সটেনশন কার্ড সব সময় এই লোড বহন করতে পারে না।

৬) এসির আশেপাশে কোনও কিছু রাখা উচিত নয়।