এয়ারপোর্ট সংস্থায় নিয়োগ চলছে; যোগ্যতা, আবেদন পদ্ধতি জেনে নিন (AAI Recruitment 2023)

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

AAI Recruitment 2023: এখন দেশে চাকরির যা অবস্থা তাতে সরকারি হোক বা বেসরকারি যেকোন চাকরির অফার আসলে সেটি গ্রহণ করাই হল বুদ্ধিমানের কাজ। কারণ এখন বেসরকারি চাকরির অফারগুলিও সচারাচার খুব কম আসে। সরকারি চাকরি হল অনেকটা সোনার ডিম পাড়া হাঁসের মতো যেটি পাওয়া অনেক দুঃসাধ্য। তবে সরকারি চাকরি না পেলে হতাশ হওয়ার কিছু নেই বেসরকারি অনেক চাকরি থাকে যেগুলির সাহায্যে মোটা টাকা আয় করা যায়।

🔥আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন 👉🔥যুক্ত হন

আজকে আমরা এই প্রতিবেদনে এমন একটি চাকরির বিষয়ে জানাবো যেটাতে আবেদন করলে আপনি সুযোগ পেয়ে যেতেও পারেন। অনেকেরই এয়ারপোর্টে চাকরি করার ইচ্ছে রয়েছে। আপনিও যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি আপনার জন্য। আজকের এই প্রতিবেদনে আমরা এয়ারপোর্টে কয়েকটি শূন্যপদের সম্পর্কে জানাবো, যেখানে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

সম্প্রতি AIRPORTS AUTHORITY OF INDIA কর্তৃক একটি অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সেখানে যোগ্য ও আগ্রহী প্রার্থীদের সংশ্লিষ্ট পদে আবেদনের জন্য বলা হয়েছে। ভারতের যে কোন প্রান্তের যোগ্য ছেলে মেয়ে নির্বিশেষে সকলেই এই পদে আবেদন করতে পারবে।

নিয়োগকারী সংস্থার নাম (Name of the Recruitment Organization)

AIRPORTS AUTHORITY OF INDIA (AAI) – এর তরফ থেকে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

পদের নাম (Name of the Post)

AIRPORTS AUTHORITY OF INDIA (AAI)– এর তরফ থেকে Junior Executive (Air Traffic Control) পদে কর্মী নিয়োগ করা হবে।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

মোট শূন্যপদ (Total Vacancy)

Junior Executive (Air Traffic Control)-এ শূন্য পদের সংখ্যা প্রচুর রয়েছে। মোট শূন্য পদের সংখ্যা রয়েছে ৪৯৬ টি। ক্যাটাগরির ভিত্তিতে শূন্যপদের সংখ্যা আলাদা আলাদা রয়েছে। নিম্নে প্রত্যেকটি ক্যাটাগরিতে মোট কতগুলি শূন্যপদ রয়েছে সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হলো –

ক্রমিক সংখ্যা1234567
পদের নাম Junior Executive (Air Traffic Control)Junior Executive (Air Traffic Control)Junior Executive (Air Traffic Control)Junior Executive (Air Traffic Control)Junior Executive (Air Traffic Control)Junior Executive (Air Traffic Control)Junior Executive (Air Traffic Control)
ক্যাটাগরিUR (Unreserved)EWS (Economically Weaker Section)OBC (NCL)SCSTPwBDমোট শূন্যপদের সংখ্যা
মোট শূন্যপদ199৪৯১৪০৭৫৩৩৪৯৬
AAI Recruitment 2023

বয়সসীমা (Age Limit)

AIRPORTS AUTHORITY OF INDIA (AAI) কর্তৃক পরিচালিত Junior Executive (Air Traffic Control) পদে আবেদন করতে হলে নির্দিষ্ট একটি বয়সসীমা লাগবে এর ঊর্ধ্বে বা নিম্নে কোন আবেদনকারী সংশ্লিষ্ট পদে আবেদন করতে পারবে না। AAI-এর নির্দেশ অনুসারে ৩০.১১.২০২৩-এ যাদের বয়স ২৭ বছর তারা এই পদে আবেদন করতে পারবে এ বেশি বয়স হলে আবেদন গ্রহণযোগ্য হবে না। তবে সংরক্ষিত শ্রেণীদের জন্য বয়সের ছাড় রয়েছে। উচ্চ বয়সসীমা SC/ST-এর জন্য বছর এবং OBC (নন-ক্রিমি লেয়ার) প্রার্থীদের জন্য ৩ বছর শিথিলযোগ্য।

ভারতীয় নির্দেশিকা অনুসারে ওবিসি বিভাগের জন্য সংরক্ষিত শূন্যপদগুলি ‘নন-ক্রিমি লেয়ার’-এর প্রার্থীদের জন্য বোঝানো হয়েছে। PwBD প্রার্থীদের জন্য উচ্চ বয়সসীমা ১০ বছর শিথিলযোগ্য যেখানে প্রাসঙ্গিক জন্য উপযুক্ত পদ চিহ্নিত করা হয়েছে অক্ষমতার বিভাগ, ৩০ তারিখে বা তার আগে জারি করা অক্ষমতার শংসাপত্র দ্বারা সমর্থিত৷

ভারতীয় নির্দেশিকা অনুসারে প্রাক্তন সৈনিকদের জন্য, সরকার কর্তৃক নির্ধারিত বয়সের শিথিলকরণ প্রযোজ্য। প্রার্থী যারা AAI-এর নিয়মিত চাকরিতে আছেন এবং প্রাথমিক নিয়োগে তাদের প্রবেশন সম্পন্ন করেছে এমন প্রার্থীদের জন্য বয়সের ঊর্ধ্ব সীমা সর্বোচ্চ ১০ বছর শিথিলযোগ্য। ম্যাট্রিকুলেশন / মাধ্যমিক পরীক্ষার সার্টিফিকেটগুলিতে শুধুমাত্র লিপিবদ্ধ জন্ম তারিখ গৃহীত হবে। জন্মতারিখ পরিবর্তনের জন্য পরবর্তী কোন অনুরোধ গ্রহণ করা হবে না।

AAI Recruitment 2023

বেতন (Salary)

Junior Executive (Air Traffic Control) পদে নিয়োগ গাড়ি প্রার্থীদের Junior Executive [Group-B: E-1 level] অনুযায়ী মাসিক ৪০,০০০ থেকে ১৪০০০০ টাকা দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া (Application Process)

AIRPORTS AUTHORITY OF INDIA (AAI) পরে আবেদন করতে হবে অনলাইন মাধ্যমে। প্রার্থীরা www.aai.aero ওয়েবসাইটে গিয়ে অথবা নিচের দেওয়া লিংকে ক্লিক করে আবেদন করতে পারে। অসম্পূর্ণ আবেদন ও ভুল আবেদন বাতিল বলে গণ্য করা হবে তাই সমস্ত প্রার্থীদের আবেদন সঠিক ভাবে পূর্ণ করে তবে সাবমিট করতে হবে। আবেদনের প্রক্রিয়ার নিচে বলে দেয়া হলো-

  • আবেদনের জন্য নির্দিষ্ট লিংকে ক্লিক করে সেখানে বৈধ ইমেইল আইডি ও ফোন নম্বর দিয়ে লগইন করার পর আবেদন পত্রটি ডাউনলোড করতে হবে।
  • এরপর নিজের উপযুক্ত তথ্য দ্বারা আবেদন পত্রটি সঠিক ও নির্ভুলভাবে পূরণ করতে হবে।
  • এর সঙ্গে সিগনেচার ও ফটো আপলোড সহ নিজের প্রয়োজনীয় নথিপত্র আপলোড করতে হবে। প্রার্থীরা একটি সাদা কাগজের ওপর কালো পেন দিয়ে সিগনেচার করে সেটি আপলোড করবে। সিগনেচারের সাইজ হবে 10kb-20kb Dimensions 140×60 pixels. রঙিন পাসপোর্ট সাইজ ছবি ছাড়া অন্য কোন ছবি গ্রহণ করা যাবে না। ছবি সম্প্রতি তোলা হতে হবে। তিন মাসের বেশি হয়ে গেলে সেই ছবি গ্রহণযোগ্য হবে না। ছবির সাইজ হবে 20kb-50kb and Dimensions 200×230 pixels.
  • এরপর সবশেষে আবেদন ফি ১০০০ টাকা পে করার পর ফাইনাল সাবমিট করে আবেদনের কাজ শেষ করতে হবে।

আবেদন ফি

প্রার্থীদের ১০০০ টাকা আবেদন ফি অনলাইন মাধ্যমে প্রদান করতে হবে। অনলাইন মাধ্যম ছাড়া অন্য কোন মাধ্যমে আবেদন ফি গ্রহণযোগ্য হবে না। তবে, SC/ST/PWD প্রার্থী/ শিক্ষানবিশ যারা সফলভাবে AAI/ মহিলা-তে এক বছরের শিক্ষানবিশ প্রশিক্ষণ সম্পন্ন করেছেন প্রার্থীদের ফি প্রদান থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তাদের কোন প্রকার আবেদন ফি প্রদান করতে হবে না। অর্থপ্রদান সম্পন্ন হওয়ার পরে, প্রার্থীকে স্বয়ংক্রিয়ভাবে আবেদন পোর্টালে পুনঃনির্দেশিত করা হবে। প্রার্থীরা জমা দেওয়া আবেদনের একটি প্রিন্টআউট নিতে পারে এবং এটি তাদের কাছে রাখার পরামর্শ দেওয়া হয়। আবেদনের কোন কপি মূল অফিসে জমা করতে হবে না।

গুরুত্বপূর্ণ নথিপত্র (Important Documents)

সংশ্লিষ্ট পদে আবেদন করার জন্য যেসব নথিপত্র গুলি লাগবে সেগুলো হলো নিম্নরূপ-

  1. Educational Qualification
  2. Caste Certificate [SC/ST/OBC(NCL)]।
  3. EWS Certificate
  4. Experience Certificate
  5. Disability Certificate
  6. Discharge Certificate in case of Ex-Servicemen
  7. Apprentice Certificate
  8. Passport size photo (not more than 03 months old)

নির্বাচন প্রক্রিয়া (Selection Process)

অনলাইন পরীক্ষায় তাদের পারফরম্যান্সের ভিত্তিতে প্রার্থীদের বাছাই করা হবে এবং তাদের ডাকা হবে আবেদন যাচাইয়ের জন্য। এরপর ভয়েস টেস্ট / সাইকোঅ্যাকটিভ সাবস্টেন্স টেস্ট / সাইকোঅ্যাকটিভ সাবস্টেন্স টেস্ট/ সাইকোলজিক্যাল অ্যাসেসমেন্ট টেস্ট/ মেডিকেল টেস্ট এগুলি যাচাই করে প্রার্থীদের নির্বাচন করে পদে নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা (Educational Qualification)

১. Junior Executive (Air Traffic Control) পদে আবেদনের জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা ও অন্যান্য যোগ্যতা

  • পদার্থবিদ্যা ও গণিত সহ বিজ্ঞানে (বিএসসি) তিন বছরের ফুলটাইম নিয়মিত স্নাতক ডিগ্রি থাকতে হবে।
  • যেকোনো বিষয়ে ইঞ্জিনিয়ারিংয়ে ফুল টাইম নিয়মিত স্নাতক ডিগ্রি। (পদার্থবিদ্যা ও যেকোন একটি সেমিস্টারের পাঠ্যক্রমে গণিত বিষয় হওয়া উচিত)।
  • একটি স্বীকৃত/ডিমড ইউনিভার্সিটি বা একটি শীর্ষ প্রতিষ্ঠান থেকে যেমন (IIT/IIMs/XLRI/TISS ইত্যাদি) ডিগ্রি থাকতে হবে।
  • স্নাতক ডিগ্রির জন্য পাস নম্বর বা সমতুল্য লাগবে।
  • B.E./B থাকা প্রার্থীদের টেক/বি. এসসি (ইঞ্জি.) ডিগ্রি যেখানে প্রয়োজনীয় যোগ্যতা সেখানে আবেদন করার অনুমতি দেওয়া হয় ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি হিসাবে নির্ধারিত।
  • প্রয়োজনীয় ন্যূনতম যোগ্যতা অনুযায়ী স্বীকৃত ডিগ্রিধারী বিভাগীয় প্রার্থীরা, প্রাপ্ত খণ্ডকালীন/ চিঠিপত্র/ দূরশিক্ষা মোডের মাধ্যমে আবেদন করার যোগ্য হবে।
AAI Recruitment 2023
AAI Recruitment 2023

গুরুত্বপূর্ণ তারিখসমূহ (Important Dates)

সংশ্লিষ্ট পদে আবেদনের কাজ শেষ হয়েছে ০১.১১.২০২৩ তারিখে। প্রার্থীরা আবেদন করতে পারবে ৩০.১১.২০২৩ তারিখ পর্যন্ত। যারা আবেদন করতে চান দ্রুত এই সময়ের মধ্যে নিজেদের আবেদনের কাজ শেষ করে ফেলুন অন্যথায় তারিখ পেরিয়ে গেলে আর আবেদন করতে পারবেন না।

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্ক সমূহ)

🔥আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন 👉🔥যুক্ত হন
অফিশিয়াল নোটিশএখানে দেখুন
অফিসিয়াল ওয়েবসাইট এখানে দেখুন
আবেদন করুনআবেদনের লিঙ্ক

FAQ
Q. AIRPORTS AUTHORITY OF INDIA (AAI)-এর তরফ থেকে কোন পদে কর্মী নিয়োগ করা হবে?

Ans: Junior Executive (Air Traffic Control) পদে কর্মী নিয়োগ করা হবে।

Q. AIRPORTS AUTHORITY OF INDIA (AAI) কর্তৃক Junior Executive (Air Traffic Control) পদে মোট কতগুলি শূন্যপদ রয়েছে?

Ans: মোট ৪৯৬ টি শূন্যপদ রয়েছে।

Q.AIRPORTS AUTHORITY OF INDIA (AAI)-এর তরফ থেকে Junior Executive (Air Traffic Control) পদে আবেদনের শেষ তারিখ কত?

Ans: Junior Executive (Air Traffic Control) পদে আবেদনের শেষ তারিখ হল ৩০.১১.২০২৩ পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *