Teacher Recruitment: ৬,০৬১ শূন্যপদে প্রধান শিক্ষক নিয়োগে আবেদনের শেষ সুযোগ! জেনে নিন বিস্তারিত

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

বিহার পাবলিক সার্ভিস কমিশন (BPSC)-এর তরফ থেকে প্রধান শিক্ষক পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। মোট মোট ৬,০৬১ টি শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে। স্নাতক পাস শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে আবেদন চলছে নিম্নে এই চাকরির পদের ব্যাপারে বিস্তারিত আলোচনা করা হলো-

নিয়োগকারী সংস্থার নাম (Name of the Recruitment Organisation)

বিহার পাবলিক সার্ভিস কমিশন (BPSC )-এর তরফ থেকে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

পদের নাম (Name of the Post)

প্রধান শিক্ষক পদে কর্মী নিয়োগ করা হবে।

মোট শূন্যপদ (Total Vacancy)

এই চাকরিতে মোট শূন্য পদ রয়েছে ৬,০৬১ টি।

বয়সসীমা (Age Limit)

৩১ থেকে ৪৭ বছর বয়স পর্যন্ত প্রার্থীরা এই চাকরির পদে আবেদন করতে পারবে। তবে সংরক্ষিত ক্যাটাগরির প্রার্থীদের জন্য বয়সের ছাড় রয়েছে।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

আবেদন প্রক্রিয়া (Application Process)

এই চাকরির পদে আবেদন করতে হলে প্রার্থীদের অনলাইন মাধ্যমে আবেদন করতে হবে তার জন্য প্রথমে Bpsc.bih.nic.in এই ওয়েবসাইটে যাওয়ার পর ‘অনলাইনে আবেদন করুন’ ট্যাবে ক্লিক করার পর ‘Headmaster Application’ এ ক্লিক করতে হবে। তারপর লগইন করে নির্দেশমতো নিজের প্রয়োজনীয় তথ্য ও ডকুমেন্টস প্রদান সহ নির্দেশ মত আবেদনের কাজ সম্পূর্ণ করতে হবে।

আবেদন ফি (Application Fee)

এই চাকরির পদে আবেদন করতে হলে প্রার্থীদের ফি হিসেবে ৭৫০ টাকা প্রদান করতে হবে। তবে SC/ST/Women/PWD এই ক্যাটাগরির প্রার্থীদের আবেদন ফি হিসেবে ২০০ টাকা প্রদান করতে হবে।

শিক্ষাগত যোগ্যতা (Education Qualification)

সংশ্লিষ্ট পদে আবেদনের ক্ষেত্রে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা হিসেবে যেকোন স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে স্নাতক পাস হতে হবে। এর সঙ্গে সঙ্গে D.El.ED/B.T/B.Ed/B.Sc.Ed/B.L.ED এই ডিগ্রী করে রাখতে হবে। এর পাশাপাশি সংশ্লিষ্ট ক্ষেত্রে আবেদন করতে হলে প্রার্থীদের অবশ্যই বিহার শিক্ষক যোগ্যতা পরীক্ষা অর্থাৎ টেট পরীক্ষায় বৈধ স্কোর থাকতে হবে। যারা সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE), ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশন (ICSE), এবং বিহার স্কুল এডুকেশন বোর্ড (BSEB) এই এই একাধিক বোর্ড অনুমোদিত স্কুলে কর্মরত প্রার্থীদের TET কোন প্রধান থেকে অব্যাহতি প্রদান করা হবে।

আবেদনের শেষ তারিখ (Last date of application)

এই চাকরির জন্য আবেদন করা যাবে আগামী ১৬.০৫.২০২৪ তারিখ পর্যন্ত।

গুরুত্বপূর্ন লিংক (Important Links)

WhatsApp গ্রুপে যুক্ত হনযুক্ত হন