প্রাইমারী শিক্ষক হতে চাওয়া প্রার্থীদের জন্য সুখবর! ৩৮,০০০ আসনে D.El.ed কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

আপনি কি শিক্ষক হতে চান ? শিক্ষকতাকে নিজের পেশা করতে চান? তাহলে আজকের এই প্রতিবেদনটি শুধুমাত্র আপনার জন্যই।

সম্প্রতি প্রাথমিক শিক্ষা পর্ষদ কর্তৃক ২০২৪- ২৬ শিক্ষাবর্ষের ডিএলএড (Diploma in Elementary Education) কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ইতিমধ্যেই ২০২৪-২৬ শিক্ষাবর্ষে ডিএলএড কোর্সে (D. El. Ed) ভর্তির প্রক্রিয়া শুরু হয়ে গেছে। আসুন জেনে নেওয়া যাক বিস্তারিত তথ্য।

শিক্ষাগত যোগ্যতা

এই ডিএলএড (D. El. Ed) কোর্সে ভর্তি হওয়ার জন্য আবেদনকারী প্রার্থীদের যেকোনো সরকার স্বীকৃত বিদ্যালয় থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রথম পাঁচটি বিষয়ের ওপর ন্যূনতম ৫০ শতাংশ বা তার বেশি নম্বর পেয়ে থাকতে হবে। তবে এসসি (SC), এসটি (ST), ওবিসি(OBC) প্রার্থীরা ৪৫ শতাংশ পেলেই আবেদন করতে পারবেন।

আসন সংখ্যা

এই কোর্সে ভর্তির মোট আসন সংখ্যা প্রায় ৩৮ হাজার এবং মোট কলেজের সংখ্যা প্রায় ৬৫৬ টি। এর মধ্যে বাংলা মিডিয়ামের কলেজ ৬৩৫ টি, হিন্দি মিডিয়ামের কলেজ ১১ টি, নেপালি মিডিয়ামের কলেজ ৬ টি এবং ২ টি উর্দু মিডিয়ামের কলেজ রয়েছে। এছাড়া ইংরেজি ও সাঁওতালি মিডিয়ামের ১ টি করে কলেজ আছে।

বয়স সীমা

আবেদনকারী প্রার্থীদের বয়স ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে হতে হবে। ৩৫ বছরের ঊর্ধ্বে হলে আপনি এই কোর্সের জন্য আবেদন করতে পারবেন না।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

আবেদন প্রক্রিয়া

এই কোর্সে আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ অনলাইন। প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পালের মতে, দুর্নীতি রুখতেই অনলাইনের মাধ্যমে ভর্তি নেওয়া হচ্ছে। প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নিজের সমস্ত প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ নথি এবং শংসাপত্র ছবিসহ আপলোড করে আপনি আবেদন করতে পারবেন।

আবেদন মূল্য

এই পদে আবেদন করার জন্য আপনাকে ১ হাজার টাকা আবেদন মূল্য দিতে হবে।

আবেদনের শেষ তারিখ

এই কোর্সে আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গেছে ১৬ই মে থেকে। এই আবেদন প্রক্রিয়া চলবে ৩১শে মে পর্যন্ত।