সুখবর সরকারি কর্মচারীদের জন্য! কমপক্ষে ৯,০০০ টাকা বাড়তে পারে জুলাই থেকে

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

কেন্দ্রীয় সরকার (Government of India) আশা রাখছে জুলাই মাসে যখন মহার্ঘ ভাতা সংশোধিত হয়, সেই সময় থেকে সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা ও পেনশন ভোগীদের মহার্ঘ ত্রাণ একীভূত করে দেওয়া হবে।

রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকারের কর্মীরা মহার্ঘ ভাতা পান। পেনশন ভোগীরা মহার্ঘ্য ত্রাণ পান। এগুলি মানুষের জীবনযাত্রার ব্যয়ের সামঞ্জস্য হিসেবে দেওয়া হয়ে থাকে। এই একীভূতকরণ হলে প্রায় ৫০ লক্ষের বেশি কর্মচারী ও প্রায় ৬৭ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন।

৪ শতাংশ বৃদ্ধির পর একীভূতকরণ-এর সম্ভাবনা

কেন্দ্রীয় সরকার (Government of India) এই বছর জানুয়ারি মাস থেকে সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করে দিয়েছে। এর ফলেই একীভূতকরণের জল্পনা উঠছে। পঞ্চম পে কমিশনের সময় মহার্ঘ ভাতা ৫০ শতাংশ হয়েছিল এইজন্য সরকার এটিকে মূল বেতনের সাথে একীভূত করেছিল। কিন্তু ষষ্ঠ এবং সপ্তম পে কমিশনে এরকম কোনো সুপারিশের দেখা মেলেনি। অতীতের এইরূপ উদাহরণ দেখে এবং বর্তমানের মুদ্রাস্ফীতির পরিস্থিতিতে দাঁড়িয়ে বিশেষজ্ঞরা মনে করছেন কেন্দ্রীয় সরকার মহার্ঘ ভাতাকে মূল বেতনের সাথে একীভূত করার সিদ্ধান্ত নিতে পারে।

অন্যান্য ভাতা ও সুবিধার স্বয়ংক্রিয় সংশোধন

মহার্ঘভাতা ৫০ শতাংশ বৃদ্ধির পরে, অন্যান্য ভাতাগুলি যেমন সন্তানের শিক্ষা ভাতা, শিশু যত্নের ভাতা, বাড়ি ভাড়া ভাতা ইত্যাদি ভাতাগুলি স্বয়ংক্রিয়ভাবে সংশোধিত হয়েছে। বিশেষজ্ঞদের মধ্যে অনেকেই বলছেন, নতুন সরকার এলে মহার্ঘ ভাতাকে মূল বেতনের সঙ্গে একীভূত করার কথা ঘোষণা হতে পারে। মহার্ঘ ভাতার পরবর্তী বৃদ্ধির তারিখ জুলাই মাসে নির্ধারণ করা আছে।

বেতন বৃদ্ধির উদাহরণ

সপ্তম পে কমিশন (7th Pay Commission) অনুসারে, স্তর ১-৫ এর কর্মীরা ১৮০০-২৮০০ গ্রেড পান। অর্থাৎ একজন স্তর ১ এর কর্মীর মূল বেতন ন্যূনতম ১৮,০০০ টাকা এবং সর্বাধিক বেতন ২৯,২০০ টাকা পর্যন্ত হয়। বর্তমানে ৫০% মহার্ঘ ভাতা অনুসারে একজন স্তর ১ কর্মীর মহার্ঘ ভাতা ৯০০০ টাকা হয়। যেটি মূল বেতনের সাথে একীভূত করলে ২৭,০০০ টাকা পর্যন্ত হয়। এরপর আবার মহার্ঘ ভাতা শূন্য থেকে শুরু হয়।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

মহার্ঘ ভাতা ও মহার্ঘ্য ত্রাণের হিসাব

সর্বভারতীয় ভোক্তা মূল্য সূচকের ভিত্তিতে (All India Consumer Price Index-AICPI) কর্মীদের মহার্ঘ ভাতা ও পেনশনভোগীদের মহার্ঘ ত্রাণ হিসাব করা হয়ে থাকে। মহার্ঘ ভাতা ও মহার্ঘ্য ত্রাণ প্রতিবছর জানুয়ারি ও জুলাই মাসে পুনর্বিবেচনা করা হয়ে থাকে।