জুনেই এক ধাক্কায় বন্ধ Google-এর একাধিক পরিষেবা! বড় ঘোষণা সংস্থার

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

গুগলের বিভিন্ন পরিষেবায় ভারতসহ অনেক দেশের মানুষই ব্যবহার করে থাকেন। এরমই একটি উল্ল্যেখযোগ্য পরিষেবা হল গুগল সার্চ ইঞ্জিন। এই গুগল সার্চ ইঞ্জিনের ইউজার সংখ্যাও অনেক। প্রয়োজনীয় অপ্রয়োজনীয় নানান জিনিস আমরা গুগল সার্চ ইঞ্জিন থেকে যেকোনো সময় জেনে নিতে পারি।

কিন্তু গুগল (Google) কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে ২০২৪ সালের জুন মাস থেকেই বন্ধ হতে চলেছে গুগলের বেশ কিছু সার্ভিস। বিভিন্ন জনপ্রিয় সার্ভিসও রয়েছে এই লিস্টে। আসুন তাহলে দেখে নিই কোন কোন পরিষেবা বন্ধ হতে চলেছে।

VPN Service:

গুগলের (Google) এর তরফ থেকে বহুদিন আগেই জানানো হয়েছিল VPN পরিষেবা বন্ধ করে দেবে তারা। তবে ভারতীয়দের কাছে এই ভিপিএন সার্ভিস (VPN Service) বন্ধ হওয়ার খুব একটি প্রভাব পড়বে না। কারণ ভারতে এই পরিষেবা কোনোদিন লঞ্চ হয়নি।

তবে Google pixel 7 ব্যবহারকারীদের জন্য PXL VPN Service চালু থাকবে। এমনটাই জানানো হয়েছে গুগলের পক্ষ থেকে।

VPN আসলে কী: ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) হল এমন একটি টেকনোলজি যেখানে একটি অসুরক্ষিত নেটওয়ার্ককে একটি সুরক্ষিত নেটওয়ার্ক এর মধ্যে রূপান্তর করা হয়ে থাকে। এতে এনক্রিপশন ব্যবহারও করা হয়ে থাকে।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

২০২০ সালের অক্টোবর মাস থেকে Google VPN Service লঞ্চ করে। তারপর থেকেই সাধারণ ইউজাররা এটি ব্যবহার করতে থাকে। কিন্তু হঠাৎ করেই গুগল এখন সিদ্ধান্ত নেয় এই পরিষেবা বন্ধ করবে।

Google Pay

অনলাইন পেমেন্টের জন্য সবথেকে জনপ্রিয় অ্যাপ হল Google Pay। এই অ্যাপের মাধ্যমে টাকা পেমেন্ট ও রিসিভ করতেও পারা যায়। ডিজিটালি টাকা দেওয়া নেওয়ার জন্য এই অ্যাপটির জনপ্রিয়তা খুব বেশি। কিন্তু ৮ ই জুন থেকে গুগলের তরফ থেকে এই Google Pay পরিষেবা বন্ধ করে দেওয়া হবে।

কিন্তু দুশ্চিন্তার বিশেষ কিছু নেই। কারণ শুধুমাত্র আমেরিকাতেই Google Pay বন্ধ হচ্ছে। মানে, Google Pay এর পরিষেবা ভারতে চালু থাকবে।

গুগল থেকে সম্প্রতি ভারতে Google Wallet (গুগল ওয়ালেট) লঞ্চ করা হয়েছে। সুতরাং ভারতে এখন Google Pay এবং Google Wallet দুটি অ্যাপই চলবে।