IPS Officer: IPS অফিসার হতে চান? যোগ্যতা- পরীক্ষা পদ্ধতি সহ বিস্তারিত জেনে নিন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

আপনি IPS হতে চান? জানেন এটি কিসের চাকরি, এই চাকরির শিক্ষাগত যোগ্যতা কি?
আইপিএস সম্বন্ধে বিস্তারিত তথ্য রইল আজকের এই প্রতিবেদনে।

IPS অফিসার হতে চাওয়া প্রত্যেক মানুষের স্বপ্ন। সর্বভারতীয় তিনটি পরিষেবার মধ্যে একটি হল এই ইন্ডিয়ান পুলিশ সার্ভিস (Indian Police Service) বা ভারতীয় পুলিশ পরিষেবা। ভারতীয় পুলিশ সার্ভিস (আইপিএস) অফিসাররা পুলিশ বাহিনীকে রাজ্যে এবং কেন্দ্রের সিনিয়র স্তরের নেতৃত্ব প্রদান করে।

ইন্ডিয়ান পুলিশ সার্ভিস (আইপিএস) হওয়ার জন্য, আপনাকে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) দ্বারা পরিচালিত সিভিল সার্ভিসেস পরীক্ষা (সিএসই) ভালো নম্বর পেয়ে পাস করতে হবে। সিভিল সার্ভিস পরীক্ষা হল ইউপিএসসি (Union Public Service Commission) দ্বারা পরিচালিত একটি পরীক্ষা। (সিএসই) পরীক্ষার মাধ্যমে আইএএস (IAS), আইপিএস (IPS), আইএফএস (IFS), আইআরএস (IRS) ইত্যাদির মতো বিভিন্ন পরিষেবায় প্রার্থীদের নিয়োগ করা হয় মেধাতালিকার ভিত্তিতে।

সিভিল সার্ভিস পরীক্ষার তিনটি ধাপ রয়েছে – .প্রিলিমিনারি, মেইনস এবং ইন্টারভিউ। ইন্টারভিউয়ের পরের দিন মেডিক্যাল টেস্ট হয়।

২১-৩২ বছর বয়সী প্রার্থীরা UPSC CSE পরীক্ষায় বসতে পারবেন। এসসি এবং এসটি প্রার্থীদের জন্য বয়স সীমাতে ৫ বছরের ছাড় রয়েছে। ওবিসি প্রার্থীদের জন্য বয়স সীমাতে ৩ বছরের ছাড় রয়েছে। সিভিল সার্ভিস পরীক্ষার জন্য আপনাকে স্নাতক হতে হবে।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

পুরুষ প্রার্থীদের জন্য ন্যূনতম উচ্চতা প্রয়োজন ১৬৫ সেমি। মহিলা প্রার্থীদের জন্য ন্যূনতম উচ্চতা প্রয়োজন ১৫০ সেমি।

ইউপিএসসি পরীক্ষাটি সাধারণ বিভাগের প্রার্থীরা ছ’বার দিতে পারবেন। ওবিসি প্রার্থীরা ন’বার দিতে পারবেন। এসসি, এসটি প্রার্থীদের জন্য এইরূপ কোনও নিয়ম নেই।

তিনটি পরীক্ষার মাধ্যমে IPS পদের চাকরিতে নিয়োগ করা হয়ে থাকে, এগুলি হল-
১.প্রিলিমিনারি পরীক্ষা (Preliminary Examination)
২.মেন পরীক্ষা (Main Examination)
৩.ইন্টারভিউ (Interview)

প্রশ্নপত্র মূলত ইংরেজি ও হিন্দি ভাষায় হয়ে থাকে। কিন্তু ইংরেজি পেপারের ক্ষেত্রে শুধুমাত্র ইংরেজিতেই প্রশ্ন হয়।

প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হলে মেন পরীক্ষায় বসতে পারা যায়। এই মেন পরীক্ষায় উত্তীর্ণ হলে ইন্টারভিউতে ডাকা হয়। ইন্টারভিউতে পাস করলে মেধা তালিকার ভিত্তিতে নিয়োগ করা হয়।

• প্রিলিমিনারি পরীক্ষাতে ৪০০ নম্বরের MCQ টাইপের প্রশ্নের পরীক্ষা হয়। এক্ষেত্রে জেনারেল স্টাডিজ এর দুইটি পেপার থাকে। প্রতি পেপারে ২০০ নম্বর থাকে।
• মেন পরীক্ষা হয় ১৭৫০ নম্বরের। মোট পেপার থাকে ৯ টি। এরমধ্যে ২ টি পেপার হল কোয়ালিফাইং পেপার। এই ২ টি পেপারে মোট নম্বর থাকে ৬০০ (৩০০+৩০০)। ৫ টি জেনারেল স্টাডিজ পেপার থাকে। ২ টি কম্পালসারি পেপার থাকে।
• প্রিলিমিনারি এবং মেন পরীক্ষায় পাস করার পর ২৭৫ নম্বরের নির্নায়ক ইন্টারভিউ নেওয়া হয়।