Indian Railway Rules: রেল সফরে যে নিয়মগুলি মাথায় রাখবেন, নইলে হতে পারে জেল!

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

Indian Railway এর জন্যই দেশের এক প্রান্ত থেকে অপর প্রান্তে খুব সহজেই অল্প সময়ে চলে যাওয়া যায়। এক কথায় ইন্ডিয়ান রেলওয়ে (Indian Railway) কে ভারতের লাইফলাইনও বলা চলে।

কিন্তু ভারতীয় রেলের সব নিয়ম কি আমরা জানি? এমন অনেকেই আছেন যারা হঠাৎ করেই ট্রেনের চেন টেনে দেন ফলে ট্রেন থেমে যাওয়াতে ট্রেনের নিজস্ব গতিও নষ্ট হয় এবং ট্রেনের নিজের গন্তব্যে যেতেও দেরি হয়।

আসলে এরকম ভাবে হঠাৎ করেই ট্রেনের চেন টেনে দেওয়া উচিত নয় সেটা অনেকেই জানেন না। এরকম ভাবে বিনা কারণে ট্রেনের চেন টেনে ট্রেনকে দাঁড় করালে আপনাকে জরিমানাও দিতে হতে পারে।

কিছুদিন আগেই ভারতীয় রেলের আগ্রা ডিভিশনে একজন যাত্রী হঠাৎ করেই ট্রেনের চেন টানে। রেলের পুলিশি কর্মকর্তারা তাকে যখন এসে জিজ্ঞেস করেন যে কেন চেন টানা হয়েছে তখন সেই যাত্রীটি জানান, তিনি ঘুমাচ্ছিলেন ফলে ট্রেন তার গন্তব্য স্টেশনটি ছেড়ে চলে যায় এবং পরবর্তী স্টেশনটি তার জন্য অনেকটাই দূর হয়ে যাবে। ফলে সেখান থেকে লাগেজ নিয়ে নিজের গন্তব্যে ফিরতে তার অনেক খরচ হয়ে যাবে। তিনি নাকি হিসেব করে দেখেছেন চেন টানার জন্য যে জরিমানা তাকে দিতে হবে সেটি তার যাতায়াতের খরচের থেকে অনেকটাই কম।

এরকমই আর এক যাত্রী চেন টানার কারণ হিসেবে জানান, রাতে ট্রেনটি যে স্টেশনে দাঁড়ায় সেটি তার গ্রাম থেকে অনেক দূর এবং রাতের বেলা সেখান থেকে যাতায়াতের কোনো উপায় নেই। তাই তিনি চেন টেনেছেন।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

যাত্রীদের এরকম উত্তর শুনে আরপিএফ অফিসাররাও হিমশিম খেয়ে যান। ভারতীয় রেল কর্তৃক জানা গিয়েছে, বিনা কারণে ট্রেনের চেন টানার জন্য প্রাপ্ত জরিমানা প্রায় ৯৫,৩১০ টাকার কাছাকাছি। মে মাসে, এই বিনা কারণে চেন টানার অভিযোগে মথুরা জংশনে ১১১ জন, আগ্রা ক্যান্টনমেন্ট স্টেশনে ১০০ জন, কোসিকালান স্টেশনে ৩৯ জন, ঢোলপুর স্টেশনে ২৬ জন এবং আগ্রা ফোর্ট স্টেশনে ৯ জন এর কাছ থেকে জরিমানা নেওয়া হয়েছিল।

ট্রেনে কোনো কারণ ছাড়া চেন টানা একটি অপরাধের মধ্যে পড়ে। শুধুমাত্র জরুরীকালীন অবস্থাতেই ট্রেনের চেন টানা যায়। বিনা কারণে চেন টানলে জরিমানা দিতে হবে। জরিমানা দেওয়ার পাশাপাশি আপনার জেলও হতে পারে। ট্রেনের চেন টানার অপরাধে ১ হাজার টাকা অবধি জরিমানা এবং ১ বছরের জেল হতে পারে।

ট্রেনের চেন কখন কখন টানা যায়?

১) ট্রেনে হঠাৎ করে কোনো যাত্রী অসুস্থ হয়ে গেলে ট্রেনের চেন টানা যায়।

২) ট্রেনে যদি কোনো শিশু তার পরিবারের থেকে বিচ্ছিন্ন হয়ে যায় তাহলে সেই ক্ষেত্রে ট্রেনের চেন টানা যায়।

৩) ট্রেনে হঠাৎ করে আগুন লেগে গেলে ট্রেনের চেন টেনে ট্রেন দাঁড় করিয়ে দেওয়া যায়।

৪) ট্রেনে যদি কোনো চুরি বা ডাকাতি হয় তাহলে সে ক্ষেত্রে ট্রেনের চেন টানা যায়।

৫) কোনো বয়স্ক বা শারীরিকভাবে অক্ষম ব্যক্তি স্টেশনে ট্রেন থামার নির্দিষ্ট সময়ের মধ্যে ট্রেনে উঠতে না পারলে ট্রেনের চেন টেনে ট্রেন দাঁড় করিয়ে দেওয়া যায়।