লক্ষ্মীর ভাণ্ডার অতীত! এবার মহিলারা পাবেন প্রচুর টাকা! ঘোষণা কেন্দ্র সরকারের

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

পশ্চিমবঙ্গ সরকার (Government Of West Bengal)দেশের সাধারণ মানুষদের জন্য একাধিক প্রকল্প চালু করেছে। এই প্রকল্পগুলির মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য একটি প্রকল্প হল লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar)। এটি এতটাই জনপ্রিয় একটি প্রকল্প যে এই প্রকল্পের অনুকরণে দেশের অন্যান্য রাজ্যগুলিতেও একাধিক প্রকল্প চালু হয়েছে। তবে এবার কেন্দ্রীয় সরকার এমন একটি প্রকল্পের ঘোষণা দিলেন যে প্রকল্পের সাহায্যে সাধারণ মহিলারা হাজার টাকা নই লক্ষ্য টাকা পর্যন্ত অনুদান পাবে। নিম্নে এই প্রকল্পের ব্যাপারে বিস্তারিত বর্ণনা করা হলো-

প্রকল্পের নাম ও বিবরণ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) দেশের সাধারণ মহিলাদের জন্য যে প্রকল্প চালু করেছেন তার নাম হলো ‘লাখপতি দিদি’ (Lakhpati Didi) প্রকল্প। ২০২৩ সালের ১৫ আগস্ট দেশবাসীর উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী এই প্রকল্পের কথা ঘোষণা করেন। এই প্রকল্পের মূল উদ্দেশ্য হল মহিলাদের আর্থিক সহায়তা প্রদান করে স্বনির্ভর হতে সাহায্য করা।

প্রকল্পের উদ্দেশ্য

এই প্রকল্পের মূল উদ্দেশ্য হল মহিলাদের আর্থিক সহায়তা প্রদান করে স্বনির্ভর হতে সাহায্য করা। মহিলাদের জন্য একটি কর্মশালা ওপেন করে সেখানে তাদের আর্থিক বিষয় সম্পর্কে অবহিত করানো হবে। এছাড়াও মহিলারা এই প্রকল্পের মাধ্যমে অন্যান্য সুবিধা সহ ঋণ গ্রহণ করতে পারবে।

আরও পড়ুন: ২১,০০০ টাকা বেতনে রাজ্য স্বাস্থ্য দপ্তরে কর্মী নিয়োগ চলছে, রইলো বিস্তারিত

প্রকল্পের সুবিধা

এই প্রকল্পটি চালু করা হয়েছে শুধুমাত্র দেশের মহিলাদের জন্য। এই প্রকল্পের মাধ্যমে দেশের মহিলাদের ট্রেনিং দিয়ে কর্মমুখী করা হবে। প্রশিক্ষণপ্রাপ্ত স্থানগুলি থেকে তাদের বাজেট, সঞ্চয়, বিনিয়োগ এবং আর্থিক উপকরণগুলি বোঝানো হবে। এর সঙ্গে সঙ্গে তাদের ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবা, মোবাইল ওয়ালেট এবং অন্যান্য ডিজিটাল প্ল্যাটফর্মের ব্যবহার শেখানো হবে। এছাড়াও এই প্রকল্পের মাধ্যমে উদ্যোক্তা শিল্প, শিক্ষা বা অন্যান্য প্রয়োজনে মহিলাদের ক্ষুদ্র ঋণ প্রদান করা হবে।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

আরও পড়ুন: উচ্চমাধ্যমিক পাশে রাজ্যে শিশু সুরক্ষা দপ্তরে নিয়োগ চলছে, রইলো আবেদন পদ্ধতি সহ বিস্তারিত

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে প্রচলন করা এই প্রকল্পটি ভবিষ্যতে যে মহিলাদের কাজে আসবে তা নিঃসন্দেহে বলা যায়। বরং এই প্রকল্প দেশের হাজার হাজার মহিলাকে কর্মমুখী করে তুলবে।

গুরুত্বপূর্ণ লিংক

WhatsApp গ্রুপে যুক্ত হনযুক্ত হন