প্রত্যেককে ১ লক্ষ ৪০ হাজার টাকা করে দেবে কেন্দ্র সরকার! কারা কী ভাবে আবেদন করবেন?

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

সাধারণ মানুষদের সুবিধার কথা ভেবে সরকার একাধিক প্রকল্প চালু করেছে। এই প্রকল্পগুলির মাধ্যমে মানুষ এখনো উপকৃত হয়ে চলেছে। তবে এবার কেন্দ্রীয় সরকার এমন একটি প্রকল্প চালু করল যার মাধ্যমে মানুষ একেবারে ১ লক্ষ ৪০ হাজার টাকা পর্যন্ত অনুদান পাবে। কোনরকম যোগ্যতা ছাড়াই নারী-পুরুষ সহ সকল ভারতীয় নাগরিক এই প্রকল্পের আবেদন করলেই টাকা পাবে।

প্রকল্পের নাম ও বিবরণ

কেন্দ্রীয় সরকার পরিচালিত এই প্রকল্প টির নাম হল প্রধানমন্ত্রী গ্রাম আবাস যোজনা (PM Awas Yojana)। যারা এই প্রকল্পের আবেদন করবে তাদের কেন্দ্রীয় সরকারের তরফ থেকে টাকা তিনটি কিস্তির মাধ্যমে একাউন্টে দেওয়া হবে।

প্রকল্পের উদ্দেশ্য

আমাদের দেশে এখনো অনেক মানুষ রয়েছেন যারা দারিদ্র সীমার নিচে বসবাস করে। তারা সঠিক বাসস্থানের জন্য নিজের ঘরবাড়ি পর্যন্ত করতে পারেনি। খোলা আকাশ বা সাধারণ একটি বাড়ি তৈরি করে বসবাস করে। সরকার তাদের কথা ভেবে এই প্রকল্পটি চালু করেছে। এই প্রকল্পের মাধ্যমে ভারতীয় জনসাধারণকে বাড়ি করার জন্য আর্থিক অনুদান দেওয়া হবে।

প্রকল্পের অনুদান

যারা এই প্রকল্পে আবেদন করবে তাদের তিনটি কিস্তির মাধ্যমে মোট ১ লক্ষ ৪০ হাজার টাকা দেওয়া হবে। প্রথম কিস্তিতে প্রার্থীদের ৬০ হাজার টাকা। দ্বিতীয় কিস্তিতে ৫০ হাজার টাকা। এছাড়াও এই প্রকল্পে NRGS কাজ এর মাধ্যমে মোট ১০০ টি মেইনটেইন্স ফি রয়েছে। যার সর্ব্বোচ টাকার মূল্য ২১০০০ টাকা। এটি ছাড়াও আবেদনকারী প্রার্থীদের ১২০০০ টাকা দেওয়া হবে।  সব মিলিয়ে মোট ১ লক্ষ ৪০ হাজার টাকা প্রদান করা হবে।

আরও পড়ুন: ৩০০০ টাকা প্রতি মাসে পাবে পড়ুয়ারা! কারা কী ভাবে আবেদন করবেন?

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

কারা আবেদন করতে পারবেন?

১) এই প্রকল্পে আবেদন করতে হলে প্রার্থীদের অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।

২) পরিবারের বার্ষিক ইনকাম দারিদ্র সীমার নিচে হবে।

৩) পরিবারের একজন মাত্র সদস্য এই প্রকল্পে আবেদন করতে পারবে।

৪) আপনি যদি আগেই এই প্রকল্পের টাকা পেয়ে যান তাহলে পরে আর আবেদন করতে পারবেন না।

আরও পড়ুন: Lakshmir Bhandar: ১০০০ টাকা ঢুকবে অ্যাকাউন্টে! এবার ‘লক্ষ্মীর ভাণ্ডার’ কারা কী ভাবে পাবেন?

যোগ্যতা

এই প্রকল্পে আবেদন করতে গেলে পুরুষ মহিলা নির্বিশেষে কোন যোগ্যতার প্রয়োজন নেই। সকালে এই প্রকল্পে আবেদন করতে পারবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস

কেন্দ্রীয় সরকারের এই প্রকল্প আবেদন করতে গেলে প্রার্থীদের যেসব নথি পত্রগুলি লাগবে সেগুলি হল নিম্নরূপ-

১) আবেদনকার আধার কার্ড, রেশন কার্ড ও ভোটার কার্ড

২) আবেদন করীর পাসপোর্ট সাইজ ফটোকপি

৩)ব্যাংকের পাস বই

৪) আবেদনকারী সহ তার পরিবারের সকলের জবকার্ড।

আবেদন পদ্ধতি

অনলাইন অথবা অফলাইন দুটি মাধ্যমেই এই প্রকল্পে আবেদন করা যাবে। আপনি যদি অফলাইনে আবেদন করতে চান তাহলে আপনার স্থানীয় পঞ্চায়েত অথবা বিডিও অফিস থেকে এর ফর্ম সংগ্রহ করে আবেদন করতে পারেন। অনেক সময় গ্রাম পঞ্চায়েতের মেম্বার সকলের আবেদন পত্র সিলেকশন করে পাঠিয়ে দেন। তাই এই ব্যাপারে পঞ্চায়েতের মেম্বারের সঙ্গে যোগাযোগ করতে পারেন। আপনার প্রকল্পে আবেদন করার পর আপনার বাড়ি ঘর যাচাইয়ের জন্য লোক আসবে এবং যদি আপনি উপযুক্ত হন তাহলে তারা প্রকল্পের জন্য আপনাকে নির্বাচন করবে।

এছাড়াও এই প্রকল্পে অনলাইন মাধ্যমে আবেদন করা যায়। অনলাইনে আবেদন করতে হলে সরাসরি এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারেন। আবেদনকারীদের অনলাইনে আবেদন করার ওয়েবসাইটটি হলো নিম্নরূপ- https://pmaymis.gov.in/

যারা এই প্রকল্পের আবেদন করবে তারা নির্বাচিত হলে তাদের নামের একটি লিস্ট প্রকাশিত হবে। আপনার নাম এই প্রকল্পে এসেছে কিনা সেটা জানতে হলে সরাসরি প্রধানমন্ত্রী আবাস যোজনার (PM Awas Yojana) অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে জেনে নিতে পারেন। ওয়েবসাইটে গিয়ে নিজের আধার নম্বর দিয়ে সার্চ করলেই দেখতে পাবেন।

গুরুত্বপূর্ণ লিংক (Important link)

WhatsApp গ্রুপে যুক্ত হনযুক্ত হন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *