Free Ration: ৫ কেজি নয়, এবার ১০ কেজি ফ্রি রেশন দেওয়া হবে! কী প্রতিশ্রুতি মিলল?

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

দেশের সাধারণ মানুষদের খাদ্যের চাহিদা মেটানোর জন্য কেন্দ্রীয় সরকারের (Government of India) তরফ থেকে রেশন (Ration) দেওয়া হয়ে থাকে। করোনা মহামারির সময়ে সকল মানুষদের কাউকে বিনামূল্যে অথবা কাউকে কার্ডের মাধ্যমে খাদ্যদ্রব্য দেওয়া হলেও এখন রেশন প্রদানের ক্ষেত্রে একাধিক নিয়মের পরিবর্তন করা হয়েছে।

করোনা থাকাকালীন কেন্দ্রীয় সরকার (Government of India) তরফ থেকে প্রতিটি মানুষ পিছু ৫ কেজি করে খাদ্য দ্রব্য বিনামূল্যে দেওয়া হতো। সেই নিয়ম এখনো কার্যকর রয়েছে।

এই ফ্রি রেশন নিয়ে একাধিকবার অনেক প্রশ্ন উঠলেও কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে আগামী পাঁচ বছর পর্যন্ত একইভাবে মানুষদের বিনামূল্যে রেশন দ্রব্য প্রদান করা হবে। তবে তার থেকেও বড় সুখবর হলো এবার থেকে আর পাঁচ কেজি নয় প্রতিটি নাগরিক কিছু ১০ কেজি করে খাদ্যদ্রব্য প্রদান করা হবে।

৫ কেজি ফ্রি রেশনের পরিবর্তে ১০ কেজি ফ্রি রেশনের ঘোষণা বর্তমান কেন্দ্রীয় সরকার দেননি। এই ঘোষণা করা হয়েছে দেশের বিরোধী রাজনৈতিক দল কংগ্রেসের পক্ষ থেকে। গত বুধবার লখনউ শহরে বক্তৃতা দেওয়াকালীন সময়ে কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে (Mallikarjun Kharge) এই বিষয়টি উপস্থাপন করেছিলেন। তিনি জানিয়েছিলেন যে এবারের ভোটে যদি কংগ্রেস জিতে যায় তাহলে দেশের প্রতিটি গরীব মানুষদের মাথাপিছু ১০ কেজি করে ফ্রি রেশন প্রদান করা হবে।

কংগ্রেস দল এর সম্পর্কে জানিয়েছে,  “চতুর্থ দফা ভোটের শেষে ইন্ডিয়া জোট ভালো জায়গায় রয়েছে এবং দেশের মানুষ নরেন্দ্র মোদির সরকারকে বিদায় জানানোর জন্য প্রস্তুতি নিচ্ছে। ৪ জুন সেই বিদায় ঘন্টা বেজে যাবে। আর এবার ইন্ডিয়া জোট ক্ষমতায় এলেই আমরা দেশের গরীব মানুষদের প্রতি মাসে ১০ কেজি করে ফ্রি রেশন দেব।”

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

আবার দেশের অধিকাংশ ভোটকুশলীরা মন্তব্য করেছেন এবার তৃতীয় বারের মতো সরকার গঠন করবে এনডিএ জোট ইন্ডিয়া নয়। তবে সাধারণ মানুষের দশ কেজি করে রেশন দ্রব্য পাওয়ার স্বপ্ন তখনই পূরণ হবে যদি ভারতের কংগ্রেস সরকার ক্ষমতায় আসে। 

গুরুত্বপূর্ণ লিঙ্ক (Important links)

WhatsApp গ্রুপে যুক্ত হনযুক্ত হন