UGC NET: নেট-এর দিন ঘোষণা করল NTA, কবে পাবেন অ্যাডমিট কার্ড?

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

National Testing Agency (NTA) কর্তৃক University Grants Commission National Eligibility Test (UGC NET) এর দিন ঘোষণা করা হল। ১৮ ই জুন এই পরীক্ষাটি আয়োজিত হবে NTA কর্তৃক এটা জানানো হয়েছে। সেদিন সকাল ৯ টা থেকে দুপুর ১২.৩০ টা অবধি প্রথম শিফটের পরীক্ষা হবে। এবং বেলা ৩ টা থেকে বিকেল ৬ টা পর্যন্ত দ্বিতীয় শিফটের পরীক্ষা হবে।

UGC NET পরীক্ষাটি এই বছর ওএমআর (OMR) মোড অর্থাৎ পেন পেপার মোডে হবে। ২০১৮ সাল থেকে কম্পিউটার (CBT) বেসড মোডে এই পরীক্ষাটি হচ্ছিল। তবে এই বছর থেকে আবার পুরনো পদ্ধতি অর্থাৎ ওএমআর মোডে পরীক্ষা হবে।

এই বছর মোট ৮৩ টি বিষয়ের উপর (UGC NET) পরীক্ষাটি নেওয়া হবে। এই পরীক্ষাটি হওয়ার দিন, সময় ইত্যাদি বিস্তারিত তথ্য National Testing Agency (NTA) এর অফিসিয়াল ওয়েবসাইটে গেলেই পাওয়া যাবে। তবে পরীক্ষাটির সিটি ইন্টিমেশন স্লিপ এখনও পর্যন্ত ওয়েবসাইটে দেওয়া হয়নি। NTA এর অফিসিয়াল ওয়েবসাইটে পরীক্ষার দশ দিন আগে থেকে পাওয়া যাবে সিটি ইন্টিমেশন স্লিপ। সিটি ইন্টিমেশন স্লিপ এর মাধ্যমেই পরীক্ষার সিট কোথায় পড়েছে পরীক্ষার্থীরা জানতে পারবেন।

NTA কর্তৃক UGC NET পরীক্ষাটি জুনিয়র রিসার্চ ফেলোশিপ (Junior Research Fellowship-JRF), অ্যাসিস্ট্যান্ট প্রফেসরশিপ (Assistant Professorship) এ আবেদনের জন্য এবং পিএইচডি (PhD) তে ভর্তির জন্য দেশজুড়ে আয়োজিত হয়। আগের বছর অবধি ইউজিসি নেট (UGC NET) পরীক্ষাতে শুধু পাশ করলেই পিএইচডিতে আবেদন করা যেত না, যে কলেজে পিএইচডিতে ভর্তি হতে চান সেই কলেজে আলাদাভাবে একটি পরীক্ষা দিতে হত। কিন্তু এই বছর থেকে UGC কর্তৃক জানানো হয়েছে, UGC NET পরীক্ষাটি পাস করলেই আপনি পিএইচডির জন্য সরাসরি যোগ্য বলে বিবেচিত হবেন।

বছরে দুবার জুন এবং ডিসেম্বর মাসে আয়োজিত হয় এই পরীক্ষাটি। ২০১৮ সাল থেকে কম্পিউটার বেসড মোডে UGC NET পরীক্ষাটি হচ্ছিল। তবে এই বছর থেকে আবার পুরনো পদ্ধতি অর্থাৎ ওএমআর মোডে পরীক্ষা হবে। পেপার ১ ও পেপার ২ অর্থাৎ উভয় পেপারেই উপযুক্ত কাট অফ নম্বর পেলে পরীক্ষার্থী জুনিয়র রিসার্চ ফেলোশিপ এবং অ্যাসিস্ট্যান্ট প্রফেসরশিপের জন্য নির্বাচিত হবে।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now