জালিয়াতি থেকে বাঁচার জন্য Paytm, PhonePe ও Google Pay নিয়ে এলো নতুন উপায়, নিরাপদ থাকতে জেনে নিন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

Unified Payments Interface (UPI) বর্তমানে ভারতে খুবই জনপ্রিয়। বিভিন্ন ধরনের ইউপিআই অ্যাপ বর্তমানে ভারতে চালু হয়েছে। প্রতিদিন লক্ষাধিক টাকার লেনদেন হয়ে থাকে বিভিন্ন ইউপিআই অ্যাপের মাধ্যমে। এর ফলে ইউপিআই অ্যাপে জালিয়াতির সংখ্যাও বাড়ছে।

সেইরূপ জালিয়াতির হাত থেকে বাঁচার জন্য গুগল পে, ফোন পে এবং পেটিএম নতুন কৌশল বার করেছে। দেখে নেওয়া যাক সেই কৌশলগুলি কি কি?

ইউপিআই অ্যাপ ব্যবহারকারীদের জালিয়াতি থেকে বাঁচার জন্য পিনের সঙ্গে ফেস রিকগনিশন ও ফিঙ্গারপ্রিন্টও সুরক্ষিত রাখা উচিত।

ইউপিআই অ্যাপ যারা প্রতিনিয়ত ব্যবহার করেন তাদের জালিয়াতি থেকে বাঁচার জন্য এবং সুরক্ষিতভাবে টাকা লেনদেন করার জন্য একটি জটিল আকারের পিন সেট করে রাখা উচিত। এবং সেই পিন নম্বরটি কিছুদিন অন্তর অন্তর বদলানো উচিত।

যারা তুলনামূলকভাবে একটু বেশিই ইউপিআই এর ব্যবহার করেন তাদের নিজেদের ফোন সব সময় পাসওয়ার্ড ও ফিঙ্গারপ্রিন্ট দিয়ে লক করে রাখা উচিত।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

ইউপিআই অ্যাপ ব্যবহারকারী ইউজারদের ফোনে একটি সিকিউরিটি সফটওয়্যার সবসময় ইনস্টল করে রেখে দেওয়া উচিত। এর ফলে বিভিন্ন রকমের জালিয়াতির হাত থেকে রক্ষা পাওয়া যায়।

ইউপিআই অ্যাপ ব্যবহারকারীদের কোনো লেনদেন করার আগে তার ইউপি আইডিটি ডাবল চেক করে নেওয়া উচিত।

ইউপিআই অ্যাপ ব্যবহারকারী ইউজারদের সব সময় খেয়াল রাখা উচিত, কোনো লেনদেন করার সময় যেন কোনমতেই পাবলিক ওয়াইফাই ব্যবহার না করা হয়।

ইউপিআই অ্যাপ ব্যবহারকারীদের শুধুমাত্র অ্যাপ ব্যবহার করলেই চলবে না, অ্যাপ কোম্পানির তরফ থেকে নির্দিষ্ট সময় অন্তর কিছু সুরক্ষা ফিচার পাঠানো হয় সেই ফিচার প্রতিনিয়ত আপডেট করে রাখতে হবে।

বিভিন্ন রকম জালিয়াতি থেকে বাঁচার জন্য এই বিষয়গুলি মনে রাখা খুবই গুরুত্বপূর্ণ। তাই সব সময় সতর্ক থাকা উচিত। কোনো অচেনা অজানা লিঙ্ক অথবা নম্বরে টাকা পাঠানোর আগে ভালো করে যাচাই করে নেওয়া উচিত।