১২০০ শূন্যপদে ভারতীয় রেলে চাকরির সুযোগ! আবেদন পদ্ধতি সহ বিস্তারিত জেনে নিন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

চাকরিপ্রার্থীদের জন্য আজ একটি দারুন খুশির খবর নিয়ে এসেছি আমরা। বিপুল পরিমাণ কর্মী নিয়োগ করা হবে ভারতীয় রেল কর্তৃক (Railway Recruitment Board)। যে সমস্ত চাকরিপ্রার্থীরা সরকারি চাকরির প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য এটি একটি আনন্দের খবর। লোকো পাইলট এবং ট্রেনস ম্যানেজার পদে ১২০০ কর্মী নিয়োগ করবে ভারতীয় রেল (RRB)। আসুন জেনে নেওয়া যাক বিস্তারিত তথ্য।

শূন্যপদ

মোট প্রায় ১২০০ শূন্যপদ রয়েছে। অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট পদের জন্য ৮২৭ টি শূন্যপদ। এর মধ্যে ৪২০ টি শুন্যপদ অসংরক্ষিতদের জন্য বরাদ্দ। ট্রেনস ম্যানেজার পদের জন্য শূন্যপদ ৩৭৫ টি। এর মধ্যে অসংরক্ষিতদের জন্য ১৮৮ টি শুন্যপদ বরাদ্দ করা হয়েছে।

শিক্ষাগত যোগ্যতা

অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট পদের জন্য সরকার স্বীকৃত যে কোন আইটিআই বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রিশিয়ান, হিট ইঞ্জিন, ইন্সট্রুমেন্ট মেকানিক, ফিটার ইত্যাদি ট্রেড পাস করে থাকতে হবে এবং তিন বছরের ডিপ্লোমা ডিগ্রী থাকতে হবে। এবং ট্রেনস ম্যানেজার পদের জন্য আগ্রহী প্রার্থীদের যে কোন শিক্ষিত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি পাস করে থাকতে হবে।

বয়সসীমা

এই পদগুলিতে আবেদন করতে চাওয়া জেনারেল প্রার্থীদের বয়সের ঊর্ধ্বসীমা রয়েছে ৪২ বছর । ৪২ বছরের ঊর্ধ্বে আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন না। তবে এসসি (SC), এসটি(ST) সম্প্রদায়ের ক্ষেত্রে পাঁচ বছর ও ওবিসি (OBC) সম্প্রদায়ের ক্ষেত্রে তিন বছর বয়সের ছাড় অনুমোদন করা হয়েছে।

বেতন কাঠামো

লোকো পাইলট ও ট্রেনস ম্যানেজার পদের মাসিক বেতন সপ্তম পে কমিশনের লেভেল ২ অনুসারে সর্বোচ্চ ২ লক্ষ ২ হাজার টাকা ।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

প্রার্থী নির্বাচন প্রক্রিয়া

অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট এবং ট্রেনস ম্যানেজার এই দুটি পদের জন্যই CBT Based পরীক্ষা হবে। তারপরে অ্যাপ্টিটিউড টেস্ট, ডকুমেন্ট ভেরিফিকেশন এবং মেডিকেল এক্সামিনেশন হবে।

আবেদনের শেষ তারিখ

এই দুটি পদের জন্য আবেদন প্রক্রিয়া ১৩ই মে থেকে শুরু হয়ে গিয়েছে। আবেদনের শেষ তারিখ ১২ই জুন। অনলাইনের মাধ্যমে RRC-এর Official Website থেকে আপনি এই পদগুলিতে আবেদন করতে পারবেন।