৫,০০০ টাকা এই প্রকল্পে দিচ্ছে রাজ্য সরকার, কারা কী ভাবে আবেদন করবেন?

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

রাজ্যের মহিলাদের জন্য একাধিক প্রকল্প চালু করা হয়েছে। এই প্রকল্পগুলির মাধ্যমে এখনো পর্যন্ত রাজ্যের মহিলারা উপকৃত হয়ে চলেছে। এর মধ্যে রয়েছে উল্লেখযোগ্য প্রকল্প যেমন রূপশ্রী (Rupashree Prakalpa), কন্যাশ্রী (Kanyashree Prakalpa), লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar Prakalpa) ইত্যাদি। তবে এই প্রকল্প গুলো ছাড়াও সম্প্রতি সরকার আরো নতুন একটি প্রকল্প চালু করেছে যে প্রকল্পের আবেদন করলে প্রত্যেকে ৫ হাজার টাকা করে পাবে। নিম্নে এই প্রকল্পের ব্যাপারে বিস্তারিত আলোচনা করা হলো-

পূর্বের লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের মাধ্যমে রাজ্যের মহিলাদের মাসে ৫০০ টাকা থেকে এক হাজার টাকা করে অনুদান দেওয়া হতো কিন্তু বর্তমানে সেটি বৃদ্ধি করে ১০০০ টাকা১২০০ টাকা করা হয়েছে। তবে সরকারের তরফ থেকে জানানো হয়েছে এই প্রকল্প লক্ষ্যের ভান্ডার কেউ হার মানাবে কারণ এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের মহিলারা পাবে এক হাজার বা দুই হাজার নয় একেবারে ৫ হাজার টাকা

রাজ্যের সকল মহিলারা এই প্রকল্পে আবেদন করতে পারবে এই প্রকল্পের জন্য কোন রকম বয়স সীমা নির্ধারণ করা হয়নি যে কোন বয়সের মহিলারা এতে আবেদনের যোগ্য।

প্রকল্পের নাম ও বিবরণ

রাজ্য সরকার কর্তৃক চালু করা এই প্রকল্পের নাম হলো ‘জাগো’ প্রকল্প (Jaago Prakalpa)। রাজ্যের মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) মহিলাদের জন্য এই প্রকল্প চালু করেছেন।

আরও পড়ুন: মাত্র ১০,০০০ টাকায় Realme আনতে চলেছে 6GB RAM এবং 256GB মেমরি সহ মোবাইল! জেনে নিন বিস্তারিত

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

আবেদন প্রক্রিয়া

এই প্রকল্পে আবেদন করতে হবে অনলাইন মাধ্যমে। আবেদনের জন্য এর নির্দিষ্ট অফিসার ওয়েবসাইট shgsewb.gov.in-এ গিয়ে আবেদন করতে হবে।

আবেদনের শর্ত

জাগো প্রকল্পে আবেদনের জন্য কিছু শর্ত মেনে চলতে হবে সে শর্তগুলি হলো নিম্নরূপ-

১) এই প্রকল্পে আবেদনকারী অবশ্যই ১৮ বছরের অধিক বয়সী হবে।

২) আবেদনকারী প্রার্থীর নিজস্ব ব্যাংক অ্যাকাউন্ট থাকবে আর সেটি কম করে ৬ মাসের পুরনো হবে।

৩) আবেদনকারী প্রার্থী অবশ্যই কোন একটি স্বনির্ভর দলের সদস্য হবে এবং ওই দলের মেয়াদ কম করে ১ বছর হবে। এর সঙ্গে সঙ্গে ওই দল পূর্ব কোন লোনের সঙ্গে লেনদেন করে থাকবে।

এছাড়াও এই প্রকল্পের ব্যাপারে আরো বিস্তারিত জানতে এই প্রকল্পের মূল অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন।’

আরও পড়ুন: ভারতে শীঘ্রই লঞ্চ হতে চলেছে Vivo X Fold 3, জেনে নিন এর স্পেসিফিকশন সহ বিস্তারিত

গুরুত্বপূর্ণ লিংক

WhatsApp গ্রুপে যুক্ত হনযুক্ত হন