১০০ টাকার কম UPI লেনদেন করলে আর থাকবে না প্রমাণ! বড় সিদ্ধান্ত এই ব্যাঙ্ক নিল

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

ইউপিআই (UPI) লেনদেন করলে আপনার মোবাইলেও কি এসএমএস (SMS) অ্যালার্ট পৌঁছে যায়? কিন্তু আপনি কি জানেন এবার থেকে সব ইউপিআই (UPI) লেনদেনে মোবাইলে এসএমএস (SMS) অ্যালার্ট আপনি পাবেন না। ১০০ টাকার নিচে লেনদেন করলে এখন থেকে আর মোবাইলে এসএমএস অ্যালার্ট যাবেনা। দেশের এক বেসরকারি ব্যাঙ্ক এর তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কোন ব্যাঙ্ক এই সিদ্ধান্ত নিয়েছে?

দেশের সবথেকে বড় বেসরকারি ব্যাঙ্ক এইচডিএফসি (HDFC Bank) এর তরফ থেকে এই রূপ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এইচডিএফসি ব্যাঙ্ক কর্তৃক জানানো হয়েছে ১০০ টাকার কম লেনদেন করা হলে মোবাইলে এসএমএস (SMS) অ্যালার্ট যাবে না। এই বিষয়টি শুরু হতে চলেছে আগামী ২৫ শে জুন থেকে।

৫০০ টাকার কম জমাতেও এসএমএস অ্যালার্ট পাওয়া যাবে না

এইচডিএফসি (HDFC Bank) ব্যাঙ্ক কর্তৃক আরও জানানো হয় যে ১০০ টাকার কম লেনদেনের সাথে সাথে ৫০০ টাকার কম অ্যাকাউন্টে জমা পড়লেও এসএমএস অ্যালার্ট পাওয়া যাবে না। এইজন্য গ্রাহকদেরকে তারা আবেদন করেছেন যাতে তারা ইমেইল আপডেট করে নেন। ইমেইল আপডেট করার ফলে তারা সমস্ত নোটিফিকেশন পেতে পারবেন।

ছোট লেনদেনের জন্য ইউপিআই বেশি ব্যবহার করা হচ্ছে

বিগত বছরগুলিতে যেমন ২০২২ এবং ২০২৩ সালে ইউপিআই (UPI) এর গড় টিকিটের আকার ৮ শতাংশ হ্রাস পেয়েছে। অর্থাৎ ক্ষুদ্র লেনদেনের জন্য ইউপিআই বেশি ব্যবহৃত হচ্ছে। ক্ষুদ্র লেনদেনের জন্য পেমেন্ট অ্যাপের মাধ্যমে গ্রাহকদের সতর্কবার্তাও দেওয়া হয়েছে। ২০২৩ সালে ১০০ বিলিয়নেরও বেশি ইউপিআই এর মাধ্যমে লেনদেন করা হয়েছিল, এনপিসিআই (NPCI) এর এমনটাই রিপোর্ট।

ব্যাঙ্ক দুটি ডিজিটাল ক্রেডিট কার্ড চালু করেছে

পিক্সেল গো এবং পিক্সেল প্লে নামক দুটি ডিজিটাল ক্রেডিট কার্ড এইচডিএফসি (HDFC) ব্যাঙ্ক সম্প্রতি চালু করেছে। PayZapp অ্যাপের মাধ্যমে এই ডিজিটাল ক্রেডিট কার্ডগুলি গ্রাহকরা ব্যবহার করতে পারবেন। ২৫ হাজার টাকার বেশি যাদের আয় সেই সমস্ত ব্যক্তিরাই এই কার্ডটি পেতে পারবেন।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now