UPSC NDA 2 Registration 2024: উচ্চ মাধ্যমিক পাশে সেনাবাহিনীর উচ্চপদে চাকরির সুযোগ! আবেদন পদ্ধতি জেনে নিন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

UPSC NDA 2 Registration 2024: অনেকেই আছেন যারা ভারতীয় সেনার তিন বাহিনীতে অফিসার হওয়ার স্বপ্ন দেখেন। ভারতীয় সেনার তিন বাহিনীতে অফিসার হতে গেলে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি (NDA) বা জাতীয় প্রতিরক্ষা অ্যাকাডেমিতে ভর্তি হতে হয়। বিশেষজ্ঞদের মতে স্কুলে পড়াকালীনই এই পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়া উচিত।

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) কর্তৃক NDA তে ভর্তির প্রবেশিকা পরীক্ষা নেওয়া হয়। এই বছর যারা যারা NDA পরীক্ষায় অংশ নিতে ইচ্ছুক তারা অতি শীঘ্রই আবেদন করুন। রেজিস্ট্রেশন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

NDA 2 পরীক্ষার আবেদন প্রক্রিয়ায় সর্বপ্রথম ধাপটিতে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। তারপর একটি শাখা নির্বাচন করতে হবে। এরপর একটি রেজিস্ট্রেশন আইডি তৈরি করতে হবে।

দ্বিতীয় ধাপটিতে প্রথমে আবেদনের মূল্য প্রদান করতে হবে। এক্ষেত্রে জেনারেল ও ওবিসি ক্যান্ডিডেটদের জন্য আবেদন মূল্য ১০০ টাকা তবে এসসি, এসটি এবং মহিলা প্রার্থীদের জন্য কোনো আবেদন মূল্য নেই। এরপর পরীক্ষার কেন্দ্র নির্বাচন করতে হবে। তারপর ছবি ও স্বাক্ষর আপলোড করতে হবে।

নিচে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করে আবেদন করুন:

  • প্রথমে ইউপিএসসি (UPSC) এর অফিসিয়াল ওয়েবসাইট http://upsc.gov.in এ যেতে হবে।
  • তারপর ওয়ান টাইম রেজিস্ট্রেশন (One Time Registration) পোর্টালে গিয়ে নিউ রেজিস্ট্রেশন বোতাম এ ক্লিক করে রেজিস্ট্রেশন করতে হবে।
  • এরপর One Time Registration (OTR) এর সম্পূর্ণতা নিশ্চিত করার জন্য লগইন ক্রেডেনসিয়াল লিখতে হবে।
  • এরপর ওয়ান টাইম রেজিস্ট্রেশন (One Time Registration) অ্যাপ্লিকেশনে গিয়ে সর্বশেষ বিজ্ঞপ্তি অপশনটিতে যেতে হবে।
  • এরপর NDA 2 পরীক্ষায় ক্লিক করে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে।

আবেদনের শেষ তারিখ:

এই পরীক্ষার জন্য আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। আবেদনের শেষ তারিখ ৪.০৬.২০২৪। ৫ই জুন থেকে ১১ই জুন পর্যন্ত এডিট উইন্ডো খোলা থাকবে। আগামী ১লা সেপ্টেম্বর ২০২৪ তারিখে এই পরীক্ষাটি অনুষ্ঠিত হবে।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

যোগ্যতার মানদন্ড:

  • NDA তে ভর্তি হতে গেলে আবেদনকারী প্রার্থীকে অবশ্যই দ্বাদশ শ্রেণী উত্তীর্ণ হয়ে থাকতে হবে।
  • এছাড়াও আবেদনকারী প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে।
  • ভারতীয় সেনাবাহিনীর ক্ষেত্রে সরকার স্বীকৃত যেকোনো বিদ্যালয় থেকে দ্বাদশ শ্রেণী বা তার সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে।
  • নৌ এবং বিমান বাহিনীর ক্ষেত্রে দ্বাদশ শ্রেণী বা তার সমমানের পরীক্ষায় বিজ্ঞান শাখায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে অর্থাৎ দ্বাদশ শ্রেণীতে গণিত, পদার্থবিদ্যা এবং রসায়ন এই তিনটি বিষয় থাকতে হবে।
  • এছাড়াও এই পরীক্ষার ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীকে শারীরিকভাবে ফিট হয়ে থাকতে হবে।

অফিসিয়াল ওয়েবসাইট:

যে সমস্ত প্রার্থীরা এই পরীক্ষায় অংশ নিতে চান তারা অফিসিয়াল ওয়েবসাইট http://upsc.gov.in-এ গিয়ে শীঘ্রই আবেদন প্রক্রিয়া সম্পন্ন করুন।