WB Karmanjali Scheme: প্রতি মাসে ২০০০ টাকা করে পাওয়া যাবে এই প্রকল্পে! কারা, কীভাবে পাবেন? জেনে নিন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

WB Karmanjali Scheme: তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর থেকে একের পর এক নতুন প্রকল্প চালু করেছে। জনকল্যাণের উদ্দেশ্যে চালু করা এই প্রকল্পগুলি দ্বারা এখনো সাধারণ মানুষ উপকৃত হয়ে চলেছে। তার মধ্যে নারী কল্যাণের উদ্দেশ্যে একাধিক প্রকল্প চালু করা হয়েছে। যেমন কন্যাশ্রী (Kanyashree), রূপশ্রী (Rupashree), লক্ষ্মীর ভান্ডার (Lakhsmir Bhandar) ইত্যাদি প্রকল্প।

তবে রাজ্যের মহিলাদের কথা ভেবে সরকার সম্প্রতি আরো একটি নতুন প্রকল্প চালু করেছে (WB Karmanjali Prakalpa)। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের মহিলারা প্রতিমাসে ২০০০ টাকা করে অনুদান পাবে। নিম্নে এই প্রকল্পের ব্যাপারে বিস্তারিত আলোচনা করা হলো-

প্রকল্পের নাম ও বিবরণ

এই প্রকল্পের নাম হলো কর্মাঞ্জলি পরিষেবা (WB Karmanjali Scheme) প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে হলদিয়া শিল্প শহরের মহিলারা বাড়ি ভাড়ার খরচ বাবদ মাসিক ২০০০ টাকা করে পাবে। পূর্ব মেদিনীপুর প্রশাসনের তরফ থেকে এই প্রকল্প চালু করা হয়েছে।  

প্রকল্পের উদ্দেশ্য

এই প্রকল্প চালু করার প্রধান উদ্দেশ্য হল রাজ্যের একাধিক মহিলা কাজের জন্য নিজেদের বাড়িঘর ছেড়ে অন্যত্র থাকেন। সেখানে তাদের বাড়ি ভাড়া বাবদ অনেক টাকা খরচ করতে হয়। তাই তাদের সাহায্যের কথা চিন্তা করে এই প্রকল্প চালু করা হয়েছে।

আরও পড়ুন: ২১,০০০ টাকা বেতনে রাজ্য স্বাস্থ্য দপ্তরে কর্মী নিয়োগ চলছে, রইলো বিস্তারিত

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

কারা আবেদন করতে পারবে?

প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে যে যারা বাইরের শহর থেকে এসে হলদিয়া শিল্প শহরে কাজের সূত্রে অবস্থান করছেন একমাত্র সেই মহিলারা এই প্রকল্পের টাকা পাবেন।

আবেদন প্রক্রিয়া

কর্মাঞ্জলি পরিষেবা (Karmanjali) প্রকল্পে আবেদন করতে হলে পূর্ব মেদিনীপুর জেলার নির্দিষ্ট অফিসিয়াল ওয়েবসাইট purbamedinipur.gov.in-এ গিয়ে আবেদন করতে হবে।

আরও পড়ুন: উচ্চমাধ্যমিক পাশে রাজ্যে শিশু সুরক্ষা দপ্তরে নিয়োগ চলছে, রইলো আবেদন পদ্ধতি সহ বিস্তারিত

আবেদনের শেষ তারিখ

এই প্রকল্পে আবেদনের শেষ তারিখ হল ১৫ ই মার্চ ২০২৪ তারিখ পর্যন্ত।

প্রসঙ্গত উল্লেখ্য, এই বছর প্রথম এই প্রকল্প চালু করা হচ্ছে এমন নয় এর আগের বছর পূর্ব মেদিনীপুর জেলার প্রশাসনের তরফ থেকে এই প্রকল্পের শুভ সূচনা করা হয়েছিল কিন্তু সেবার শুধুমাত্র একজন মহিলা আবেদন করায় এই প্রকল্প সেভাবে সফল হয়নি। তাই পুনরায় চলতি বছর থেকে এই প্রকল্প আবেদন প্রক্রিয়া শুরু করা হয়েছে।

গুরুত্বপূর্ণ লিংক

WhatsApp গ্রুপে যুক্ত হনযুক্ত হন