বদলে গেল কলেজে ভর্তির নিয়ম! রইল সম্ভাব্য তারিখ, কী হবে OBC-দের?

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

শিক্ষা দফতরের তরফ থেকে আগেই জানানো হয়েছিল যে এই বছর থেকে কলেজে ভর্তির নিয়মে বড়সড় পরিবর্তন আসতে চলেছে। এই বছর থেকে কলেজে ভর্তি হওয়া যাবে অনলাইনের মাধ্যমে। এবছর কলেজে ভর্তি প্রক্রিয়া শুরু হবে ২২ শে জুন থেকে এমনটাই জানা যাচ্ছে। বিশ্ববিদ্যালয় ভিত্তিক ওয়েবসাইটের মাধ্যমেই কলেজে ভর্তি প্রক্রিয়া হবে।

এর আগে প্রথম মেয়াদে ব্রাত্য বসু যখন শিক্ষামন্ত্রী ছিলেন তখনই তিনি অনলাইনে ভর্তি প্রক্রিয়া শুরু করতে চেয়েছিলেন। কিন্তু তখন শাসক দলেরই ছাত্র সংগঠনের সঙ্গে মতবিরোধ দেখা দেওয়ায় সেটি আর হয়ে ওঠেনি। কিন্তু এই বছর থেকে কেন্দ্রীয়ভাবেই ভর্তি প্রক্রিয়া শুরু হচ্ছে।

কীভাবে হবে এই ভর্তি প্রক্রিয়া?

নতুন এই নিয়মে যদি কেউ কলকাতা বিশ্ববিদ্যালয়ের কোনো কলেজে ভর্তি হতে চান তাকে সেই সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়তেই অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এরপর বিশ্ববিদ্যালয় থেকে প্রতি বিষয়ভিত্তিক মেধা তালিকা প্রকাশ করা হবে। সেই মেধা তালিকার ভিত্তিতে পড়ুয়ারা নিজেদের মনের মত কলেজ পছন্দ করার সুযোগ পাবেন। এরপর কাউন্সেলিং প্রক্রিয়ার মাধ্যমে পড়ুয়ারা সেই কলেজে ভর্তি হতে পারবেন। এবার থেকে কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন একটি পোর্টালের মাধ্যমেই করা যাবে। আবেদন প্রক্রিয়া ও ভর্তির ফি কলেজের অ্যাকাউন্টে জমা দিতে হবে না, উচ্চশিক্ষা সংসদের অ্যাকাউন্টে জমা দিতে হবে। স্বচ্ছতা বজায় রাখার জন্যই শিক্ষা দফতরের তরফ থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

OBC-দের কী হবে?

কলেজে ভর্তির ক্ষেত্রে ওবিসি প্রার্থীরা সংরক্ষণের সুবিধা পাবেন কিনা তা এখনও সঠিকভাবে জানা যায়নি। কারণ কিছুদিন আগেই ২০১০ সালের পর তৈরি হওয়া সমস্ত ওবিসি সার্টিফিকেট বাতিল করেছে হাইকোর্ট। হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিমকোর্টে যাবে রাজ্য। কিন্তু এখন সুপ্রিম কোর্টের ছুটি চলছে। ছুটি শেষ হলেই সুপ্রিম কোর্টে আবেদন করতে পারবে রাজ্য। তাই ততদিন পর্যন্ত হাইকোর্টের রায় কার্যকর থাকবে। সংরক্ষণের সার্টিফিকেট দিতে গেলেও সুপ্রিম কোর্টের অন্তত স্থগিতাদেশ পেতে হবে। ইঞ্জিনিয়ারিং কলেজ বা জেনারেল স্নাতক স্তরের কলেজগুলিতে ভর্তির জন্য বিকাশ ভবন কোন উপায় বেছে নেয় এখন সেটাই দেখার বিষয়।