উচ্চমাধ্যমিকের পরে করে নিন এই কোর্স, টাকা রোজগারের পথ নিশ্চিত!

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

রাজ্য সরকারের অধীনে ১৩ টি বিষয়ের উপর প্যারামেডিকেল কোর্স (Paramedical Courses) করার সুযোগ রয়েছে। স্টেট মেডিক্যাল ফ্যাকাল্টি অফ ওয়েস্ট বেঙ্গল কর্তৃক একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেই বিজ্ঞপ্তিটিতে বলা হয়েছে, ফিজিওথেরাপি, ডায়াবেটিস কেয়ার টেকনোলজি, মেডিক্যাল ল্যাবরেটরি টেকনোলজি, রেডিওগ্রাফি সহ মোট ১৩ টি বিষয়ের উপর প্যারামেডিক্যাল কোর্স করানো হবে। ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাস করে থাকলে ছাত্র ছাত্রীরা এই কোর্সের জন্য আবেদন করতে পারবেন। প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে যোগ্যতা যাচাই করে তবেই ভর্তি নেওয়া হবে।

প্রতিটি সরকারি মেডিকেল কলেজেই এই কোর্সগুলি করানো হবে। যেমন, নীলরতন সরকার মেডিকেল কলেজ, ইনস্টিটিউট অফ পোস্ট গ্রাজুয়েট মেডিকেল এডুকেশন অ্যান্ড রিসার্চ, আর জি কর মেডিকেল কলেজ, ক্যালকাটা ন্যাশনাল মেডিকেল কলেজ, কলকাতা মেডিকেল কলেজ, বাঁকুড়া সম্মিলনী মেডিকেল কলেজ, উত্তরবঙ্গ মেডিকেল কলেজ, বর্ধমান মেডিকেল কলেজ ইত্যাদি সরকারি কলেজগুলিতে এই কোর্সগুলি করানো হবে।

নূন্যতম উচ্চ মাধ্যমিক পাস করে থাকলে এই কোর্সগুলি করার জন্য আবেদন করা যাবে। সেক্ষেত্রে অবশ্যই উচ্চমাধ্যমিকে পদার্থবিদ্যা, রসায়ন এবং জীবন বিজ্ঞান এই তিনটি বিষয় থাকতে হবে।

এই কোর্সে আবেদন করার জন্য প্রার্থীদের বয়স ১৭ বছরের ঊর্ধ্বে হতে হবে। প্রবেশিকা পরীক্ষার প্রাপ্ত নম্বরের ভিত্তিতে যোগ্যতা যাচাই করেই ছাত্র ছাত্রীদের ভর্তি নেওয়া হবে।

৬ জুন থেকে ১৮ জুলাই অবধি ছাত্র ছাত্রীরা এই প্রবেশিকা পরীক্ষার জন্য আবেদন করতে পারবে। আবেদন মূল্য হিসেবে ৫০০ টাকা এবং রেজিস্ট্রেশন মূল্য হিসেবে ১০০ টাকা জমা দিতে হবে।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

আগামী ২৮ শে জুলাই সকাল দশটা থেকে দুপুর দুটো পর্যন্ত এই প্রবেশিকা পরীক্ষাটি হবে। এই প্রবেশিকা পরীক্ষায় যারা উত্তীর্ণ হবেন তাদের ভর্তি প্রক্রিয়া কাউন্সিলিংয়ের মাধ্যমে শুরু হবে।