এসি-ফ্রিজ-কে বাজ থেকে বাঁচাতে কী সাবধানতা অবলম্বন করবেন?

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

বিদ্যুৎ চমকালে বাচ্চা থেকে বড় সকলেরই একটু ভয় ভয় করে। কিন্তু এই বিদ্যুৎ চমকানো বা বাজ পড়ার জন্য মাঝে মধ্যেই অনেক অঘটন ঘটে যায়। কিন্তু কি কি করলে আমরা এই অঘটন এড়িয়ে যেতে পারবো এই প্রতিবেদনে সেই নিয়েই আলোচনা করা হল।

চৈত্র মাসের শেষে ও বৈশাখ মাসের গোড়ার দিকে কালবৈশাখী ঝড়ের দাপট লেগেই থাকে। আর এই ঝড়ের দাপটে বিপদে পড়তে হয় সাধারণ মানুষকে। কিন্তু এই ঝড়ের থেকেও যেটি বেশি সমস্যার সৃষ্টি করে সেটি হল বাজ পড়া। এই বাজ পড়ে কোথাও টিভি, ফ্রিজ, এসি, মাইক্রোওভেন, ব্রডব্যান্ড নষ্ট হয়ে যাওয়ার চিন্তা আবার কোথাও বা ট্রান্সফর্মারে আগুন লেগে যাওয়ার চিন্তা লেগেই থাকে। কিন্তু এই পরিস্থিতিতে আপনি সতর্ক থাকবেন কি করে এবং কি করেই বা এই অঘটনগুলো এড়িয়ে চলতে পারবেন?

ঝড় বৃষ্টির সম্ভাবনা বুঝলেই কি করণীয়?
যখনই দেখবেন ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে তখনই বাড়ির সমস্ত ইলেকট্রনিক্স জিনিস যেমন এসি, ফ্রিজ, মাইক্রোওভেন, টিভি এবং ব্রডব্যান্ড কানেকশন বন্ধ করে দিন। কিন্তু শুধু বন্ধ করলেই চলবে না প্লাগ থেকে তা খুলে ফেলতে হবে।

ঝড় বৃষ্টির শুরু হলেই সাথে সাথে বাড়ির সমস্ত জানলা-দরজা ভালো করে বন্ধ করে দিন। ঝড়ের সময় কাঁচের জানলা-দরজার প্রতি বেশি সতর্ক থাকা উচিত।

বাড়ির আর্থিং এর ওপরেও অনেক কিছু নির্ভর করছে। আর্থিং না থাকলে শীঘ্রই সেই ব্যবস্থা নেওয়া উচিত।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

হয়তো আজকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে কিন্তু আপনাকে অফিসে বা কাজে যেতেই হবে তখন অবশ্যই বাড়ির সমস্ত ইলেকট্রনিক্স জিনিস এর কানেকশন বন্ধ করে তবেই বেরোবেন।

বাজ পড়ার সময় ভুলেও ফোন চার্জে দেবেন না। তেমন হলে এই সময়টা ফোন ছাড়া থাকার চেষ্টা করুন।কিংবা ফোন প্রয়োজন ছাড়া একটু কম ব্যবহার করুন।

বাজ পড়ার সময় বিদ্যুতের ব্যবহার খুব একটা করা উচিত নয়। এই সময়টা এসি, ফ্রিজ, মাইক্রোওভেন, ব্রডব্যান্ড এগুলি ব্যবহার না করাই আপনার জন্য নিরাপদ।

গুরুত্বপূর্ণ লিঙ্ক (Important Links)

WhatsApp গ্রুপে যুক্ত হনযুক্ত হন