ATM থেকে টাকা বের না হলে এবং অ্যাকাউন্ট থেকে টাকা কেটে গেলে কী করবেন? জেনে নিন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

এটিএম (ATM)-এ টাকা তুলতে গিয়ে অনেক সময় একাধিক সমস্যা তৈরি হয়। যেমন কোন সময় দেখা গেল এটিএম (ATM) থেকে টাকা তুলতে গিয়ে মোবাইলে মেসেজ এল টাকা তোলা হয়ে গেছে কিন্তু এটিএম মেশিন থেকে কোন টাকা বের হলো না। এটা অস্বাভাবিক কিছু না। এই সমস্যাটি যে কারো সঙ্গে হতে পারে। তবে মূল বিষয় হচ্ছে ওই সময় কি করনীয় আমাদের?

এই বিষয়টি সকলের জেনে রাখা উচিত কারণ সমস্যা কখন তৈরি হবে তা কেউ বলতে পারবে না। আর এই সমস্যাটি ও নতুন নয় এর আগে একাধিক জনের সঙ্গে এমনটি হয়েছে। অনেকে প্রশ্ন করে থাকেন যে সেই টাকা আর ফেরত পাওয়া যাবে কিনা।

এই বিষয়ে বলে রাখি অনেক সময় প্রযুক্তিগত একাধিক গোলযোগের কারণে অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হলেও এটিএম মেশিন থেকে কোনরকম টাকা বের হয় না। এই সমস্যা নতুন কিছু না আর এই টাকা অবশ্যই ফেরত পাওয়া যাবে, তবে আপনাকে এই ছোট্ট একটি কাজ করতে হবে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India)-এর নিয়ম অনুসারে যদি কোন ব্যক্তি এটিএম এ টাকা তুলতে গিয়ে তা ফেরত না আসে তাহলে তাহলে ব্যাংক আপনাকে সাত দিনের মধ্যে সেই ব্যক্তিকে টাকা ফিরিয়ে দেবে। আর যদি ফিরিয়ে না দেয় তাহলে ক্ষতিপূরণ দেবে।

আপনার সঙ্গে যদি এমনটা হয় যে একাউন্ট থেকে টাকা কেটে নেওয়ার পরেও এটিএম থেকে টাকা বের হচ্ছে না সে ক্ষেত্রে সাধারণত স্বয়ংক্রিয়ভাবেই অ্যাকাউন্টে কেটে নেওয়া টাকা পুনরায় জমা হয়ে যায়।

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

তবে যদি দেখেন যে একদিন হয়ে যাওয়ার পরেও সে টাকা আপনার একাউন্টে আসেনি তাহলে এই ব্যাপারে ব্যাংকের সঙ্গে যোগাযোগ করুন। ব্যাংকের কাস্টমার কেয়ারে আপনি ২৪ ঘন্টায় সার্ভিস পাবেন।

আপনি কাস্টমার কেয়ারে যখন আপনার অভিযোগ করবেন ওই সময় তারা আপনাকে একটি রেফারেন্স নম্বর দেবে। পাশাপাশি একটি ট্রাকিং নম্বরও দেওয়া থাকবে। এই ট্রাকিং নাম্বারের মাধ্যমে আপনি দেখতে পারবেন আপনার অভিযোগ অনুযায়ী ব্যাংক কি কি পদক্ষেপ গ্রহণ করছে। আপনার অভিযোগ জানানোর পর ব্যাংক খুব শীঘ্রই আপনার একাউন্টে সেই টাকা ফিরিয়ে দেবে।

গুরুত্বপূর্ণ লিঙ্ক (important links)

WhatsApp গ্রুপে যুক্ত হনযুক্ত হন