OBC Certificate: কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে ওবিসি সার্টিফিকেট আদেও কাজে আসবে তো? জেনে নিন বিস্তারিত

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

OBC Certificate: কিছুদিন আগেই কলকাতা হাইকোর্ট ২০১০ সালের পরে হওয়া সমস্ত ওবিসি সার্টিফিকেট বাতিল করেছে। ২০১০ সালের পর থেকে পাওয়া পুরো ওবিসি তালিকাটাই বাতিল করেছে হাইকোর্ট। হাইকোর্টের এই নির্দেশের পরই রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তির অনিশ্চয়তা দেখা গিয়েছে। ওবিসি সার্টিফিকেট নিয়ে হাইকোর্টের দেওয়া নির্দেশে ওবিসি সংরক্ষণে ভর্তির ক্ষেত্রে সমস্যার সৃষ্টি হতে পারে। ছাত্র-ছাত্রীদের মনে প্রশ্ন উঠছে, কিভাবে তারা ওবিসি কোটায় কলেজে ভর্তি হবেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও এই বিষয় নিয়ে ভেবে কূলকিনারা খুঁজে পাচ্ছেন না।

রাজ্যের তরফ থেকে এখনও হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্ট যাওয়া হয়নি। সুপ্রিম কোর্টের ছুটি থাকার ফলেই বিষয়টি পিছিয়ে যাচ্ছে।

জুটার সাধারণ সম্পাদক পার্থপ্রতিম রায় বলছেন, বেশ কিছু সার্টিফিকেট বাতিল বলে হাইকোর্ট একটি রায় দিয়েছে। কিন্তু কাদের ওবিসি সার্টিফিকেট গ্রাহ্য এবং কাদের বাতিল ইত্যাদি বিষয় নিয়ে কোথাও কোনও নির্দেশিকা জারি করেনি। রাজ্যের তরফ থেকেও কোনও গাইডলাইন দেওয়া হয়নি। এগুলি না পেলে ওবিসি সংরক্ষণে ভর্তি প্রক্রিয়া আটকে যাবে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, বিষয়টি দু-একদিনের মধ্যেই পোর্টালে জানিয়ে দেওয়া হবে। আমাদের মুখ্যমন্ত্রী পরিষ্কার জানিয়েই দিয়েছেন আমরা এই রায় মানি না, আমরা সুপ্রিম কোর্টে এই রায়ের বিরুদ্ধে মামলা করব।