Post Office Scheme: ৪ লক্ষ টাকা পাবেন এই সরকারি প্রকল্পে, পদ্ধতি জেনে নিন

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

Post Office Scheme: পোস্ট অফিসে এমন একাধিক স্কিম রয়েছে যেখানে বিনিয়োগ করলে নিশ্চিত সুরক্ষা সহ ভালো টাকা রিটার্ন পাওয়া যায়। কেন্দ্রীয় সরকার (Government of India) এই স্কিমগুলি সাধারণ মানুষের জন্য চালু করে থাকে। পোস্ট অফিসের এমন অনেক ভালো স্কিম রয়েছে। আজকে আমরা এই প্রতিবেদনে পোস্ট অফিসের কয়েকটি জনপ্রিয় স্কিমের ব্যাপারে জানাবো। চলুন জেনে নেওয়া যাক।

পোস্ট অফিসের (Post Office) এই স্কিমের নাম হল পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF)। পোস্ট অফিসের এই প্রকল্পে সর্বনিম্ন ৫০০ টাকা থেকে সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায়। এটি হলো দীর্ঘমেয়াদী একটি স্কিম। এই প্রকল্পে ১৫ বছর পর্যন্ত বিনিয়োগ করতে হয়। তবে আপনি চাইলে এর চেয়েও বেশি সময় ধরে বিনিয়োগ করতে পারেন।

PPF স্কিমে বর্তমান সুদের হার ৭.১ শতাংশ। আপনি যদি প্রতি মাসে ৫০০ টাকা করে বিনিয়োগ করেন তাহলে ১৫ বছর পর আপনি ফিরে পাবেন ১,৬২,৭২৮ টাকা। আপনি যদি চান যে ১৫ বছরের চেয়েও বেশি বছর পর্যন্ত বিনিয়োগ করবেন তাহলে ধরা যাক আপনি ২০ বছর পর্যন্ত বিনিয়োগ করলেন সেক্ষেত্রে আপনি ফিরে পাবেন ২,৬৬,৩৩২ টাকা। এর চেয়েও বেশি আপনি যদি মোট ২৫ বছর এই স্কিমে বিনিয়োগ করেন  তাহলে আপনার মোট অর্থ হবে ৪,১২,৩৩২ টাকা

পোস্ট অফিসের (Post Office) আরো একটি জনপ্রিয় স্কিম রয়েছে সেটি হল সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana)। এই স্কিমে সর্বনিম্ন ২৫০ টাকা থেকে সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায়। সাধারণ মানুষ এই প্রকল্পে সবচেয়ে বেশি বিনিয়োগ করে থাকে আর এতে থেকে মুনাফার পরিমানও বেশি পাওয়া যায়। সরকার বর্তমানে এই প্রকল্পের উপর ৮.২ শতাংশ হারে সুদ দিচ্ছে।

আরও পড়ুন: রাজ্যে বিদ্যুৎ দপ্তরে কর্মী নিয়োগ চলছে, বিস্তারিত জেনে নিন (WBSETCL Job Recruitment 2024)

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

যদি আপনি এই স্কিমে ৫০০ টাকা থেকে বিনিয়োগ শুরু করেন তবে ১৫ বছরে আপনার মোট জমা করা টাকার পরিমান হবে ৯০,০০০ টাকা। এটি একটি দীর্ঘমেয়াদী প্রকল্প। এই স্কিমে বিনিয়োগ করলে দীর্ঘ ২১ বছর বিনিয়োগে আপনি মোট পাবেন ২,৭৭,১০৩ টাকা

পোস্ট অফিসের আরো একটি জনপ্রিয় স্কিম হল রেকারিং ডিপোজিট স্কিম (Recurring Deposit Scheme)। এই স্কিমে নূন্যতম ১০০ টাকা থেকে বিনিয়োগ করা যায়। সরকার বর্তমানে এই প্রকল্পের ওপর ৬.৭ শতাংশ হারে সুদের হার নিশ্চিত করেছে। আপনি চাইলে প্রতি মাসে ৫০০ টাকা করেও এই স্কিমে বিনিয়োগ করতে পারেন।

আরও পড়ুন: ৫,০০০ টাকা এই প্রকল্পে দিচ্ছে রাজ্য সরকার, কারা কী ভাবে আবেদন করবেন?  

এই সুদের হারে বছর মেয়াদ শেষে আপনি মোট অর্থ পাবেন ৩৫,৬৮১ টাকা। এটি এমন একটি স্কিম যেখানে দীর্ঘ সময় পর্যন্ত বিনিয়োগ করলে মোটা টাকা রিটার্ন পাওয়া যায়।

গুরুত্বপূর্ণ লিংক

WhatsApp গ্রুপে যুক্ত হনযুক্ত হন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *