মেয়ে থাকলেই পাবেন ৬৯ লক্ষ টাকা! কী ভাবে টাকা পাবেন? রইলো বিস্তারিত

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

Sukanya Samriddhi Yojana: সুনিশ্চিত ভবিষ্যতের জন্য মানুষ এখন অগ্রিম অর্থ সঞ্চয় করে রাখছে। এই অর্থ পরবর্তীতে ছেলেমেয়েদের পড়াশোনা বা মেয়েদের বিয়ের কাজে লাগছে। এমনভাবে আপনিও যদি নিজের সঞ্চিত অর্থ সঠিক জায়গায় বিনিয়োগ করতে চান তাহলে সঠিক স্কিমের ব্যাপারে জেনে নিন। আজকে আমরা এই প্রতিবেদনে আপনাদের এমন একটি কেন্দ্রীয় সরকারের স্কিমের ব্যাপারে জানাবো যেখানে বিনিয়োগ করলে নিশ্চিত রিটার্ন সহ মোটা টাকা লাভ করা যায়।

স্কিমের নাম ও বিবরণ

কেন্দ্রীয় সরকারের এই স্কিমের নাম হল সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana)। দেশের মেয়েদের উজ্জ্বল ভবিষ্যতের কথা চিন্তা করে কেন্দ্রীয় সরকার এই স্কিমের পরিচালনা করেন।

সুদের হার

আপনি যদি এই স্কিমে বিনিয়োগ করেন তাহলে সরকারের তরফ থেকে আপনাকে ৮.২ শতাংশ হারে সুদ দেওয়া হবে। সরকারি এই স্কিমে প্রতি তিন মাস অন্তর সুদের হার পরিবর্তন করা হয় বর্তমানে এই স্কিমের সুদের হার স্থিতিশীল অবস্থায় রয়েছে। বর্তমানে যে সুদের হার নির্ধারিত রয়েছে তা জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত থাকবে।

কীভাবে বিনিয়োগ করবেন?

সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana) হলো দীর্ঘমেয়াদি একটি স্কিম। এখানে দীর্ঘমেয়াদী অর্থ সঞ্চয় করা হয় ফলে একসঙ্গে অনেক বেশি পরিমাণে টাকা পাওয়া যায়। আপনি যদি এই স্কিমে আপনার মেয়ের পাঁচ বছর বয়সে একাউন্ট খোলেন এবং তার একুশ বছর বয়স পর্যন্ত এটি চালাতে পারেন তবে মেয়াদ শেষে আপনাকে ৬৯ লক্ষ টাকা দেওয়া হবে। তবে এর জন্য প্রতি বছর আপনাকে ১.৫ লক্ষ টাকা করে বিনিয়োগ করতে হবে। টানা ১৫ বছর আপনি যদি প্রতি মাসে এই অংকের টাকা বিনিয়োগ করতে পারেন তাহলে মেয়াদ শেষে আপনি পাবেন মোট ৬৯,২৭,৫৭৮ টাকা। এতে শুধু আপনার বিনিয়োগকৃত অর্থের পরিমাণ হবে ২২,৫০,০০০ টাকা। এবং শুধু সুদের মাধ্যমে আপনি পাবেন ৪৬,৭৭,৫৭৮ টাকা

আরও পড়ুন: ১১ লাখ টাকা রিটার্ন মাত্র ৮৭ টাকা জমিয়েই! ধামাকাদার স্কিম নিয়ে এল LIC

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

সর্বনিম্ন এবং সর্বোচ্চ বিনিয়োগ

এই স্কিমে সর্বনিম্ন ২৫০ টাকা থেকে বিনিয়োগ করা যাবে। তবে আপনি চাইলে সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। এই স্কিমে বিনিয়োগ করার পর আপনার মেয়ের বয়স যখন ২১ বছর হবে তখন তার উচ্চশিক্ষা অথবা বিবাহের জন্য আপনি টাকা তুলতে পারবেন। মোট কথা হল এই স্কিমে মোট ১৫ বছর পর্যন্ত আপনাকে বিনিয়োগ করতে হবে। সরকারি প্রকল্পের মাধ্যমে যে শুধুমাত্র সুদের হারই চমৎকার দেওয়া হয় তা নয় বরং আয়করের ধারা 80C-এর অধীনে বিনিয়োগকারীদের সরকারের পক্ষ থেকে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড়ের সুবিধা প্রদান করা হয়।

আরও পড়ুন: FREE বিদ্যুৎ ১ কোটি বাড়িতে! বিরাট ঘোষণা মোদির! কারা ও কী ভাবে সুবিধা পাবেন?

কারা এই অ্যাকাউন্ট খুলতে পারবে?

আপনি যদি সুকন্যা সমৃদ্ধি স্কিমে (Sukanya Samriddhi Yojana) বিনিয়োগ করতে চান তবে তার জন্য আপনাকে অবশ্যই একজন ভারতীয় নাগরিক হতে হবে এর সঙ্গে সঙ্গে আপনি একজন কন্যা শিশুর পিতা/মাতা অথবা আইনি অভিভাবক হবেন। আপনি সর্বাধিক দুটি মেয়ের জন্য এই প্রকল্পে একাউন্ট খুলতে পারবেন। তবে আপনার যদি যমজ মেয়ে হয় তাহলে সেক্ষেত্রে তিনটি মেয়ের জন্য অ্যাকাউন্ট খুলতে পারবেন।

কত বছর বয়স থাকে বিনিয়োগ করতে হবে?

আপনার মেয়ের জন্মের পর থেকে সর্বাধিক ১০ বছর বয়সের মধ্যে আপনাকে এই স্কিমে বিনিয়োগ শুরু করতে হবে।

আরও পড়ুন: মেয়ের নামে সুকন্যা না কি সমৃদ্ধি স্ত্রীর সঙ্গে MIS? কোথায় বেশি লাভবান হবেন?

বিনিয়োগের টাকা কখন পাবেন?

সুকন্যা সমৃদ্ধি যোজনা স্কিমে (Sukanya Samriddhi Yojana) বিনিয়োগ করলে আপনার মেয়ের যখন ২১ বছর হবে তখন সম্পূর্ণ টাকা তুলতে পারবেন। তবে আপনার মেয়ের বয়স যদি ১৮ বছর হয় তারপরে উচ্চশিক্ষার জন্য অথবা বিবাহের জন্য এই অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবেন। এক্ষেত্রে আপনি জমা থাকা টাকার মধ্যে ৫০ শতাংশ তুলতে পারবেন বাকি ৫০ শতাংশ মেয়াদ পূর্তির পরে তোলা যাবে। তবে এই টাকা তুলতে হলে আপনাকে প্রমাণ হিসেবে মেয়ের শিক্ষা সংক্রান্ত প্রয়োজনীয় নথি দেখাতে হবে। আপনি প্রয়োজনে কিস্তিতে বা এককভাবে এই টাকা তুলতে পারবেন তবে এর টাকা শুধুমাত্র একবারই তোলা যাবে। যদি আপনি একুশ বছর পূর্ণ হওয়ার আগে মেয়ের বিবাহের জন্য টাকা তুলতে চান তাহলে বিয়ের এক মাস আগে অথবা দিয়ে তিন মাস পর মোট টাকার ৫০ শতাংশ তুলতে পারবেন।

গুরুত্বপূর্ণ লিংক (Important link)

WhatsApp গ্রুপে যুক্ত হনযুক্ত হন