Rain Forecast: বর্ষা নিয়ে বিরাট সুখবর আবহাওয়া অফিসের! কবে মিলবে স্বস্তি?

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

দক্ষিণবঙ্গে এখন প্রবল তাপপ্রবাহ চলছে। সমগ্র রাজ্যবাসী এখন বৃষ্টির দিকে তাকিয়ে আছে। তবে মাঝে মাঝে আকাশ মেঘলা হলেও ইতিমধ্যে বৃষ্টির দেখা আর মেলেনি। তবে আবহাওয়া (weather) দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে খুব শীঘ্রই ‘লা নিনা’র দৌলতে বঙ্গবাসী বৃষ্টির দেখা পাবে।

দেশে এইবার স্বাভাবিকের চেয়ে বেশি ৬ শতাংশ বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। মৌসুম ভবনের তরফ থেকে বলা হয়েছে এবার ১০৬ শতাংশ বৃষ্টি হবে। ফলে এই খবর শুনে খুশি কৃষকরা। তবে এই আবহাওয়া উত্তরবঙ্গের জন্য জারি করা হয়েছে।

তাহলে দক্ষিণবঙ্গের পরিস্থিতি কি হবে? বৃষ্টিপাতই বা কেমন হবে দক্ষিণবঙ্গে? আবহাওয়াবিদরা জানিয়েছেন উত্তরবঙ্গের মতো দক্ষিণবঙ্গের কিছু অংশে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে মৌসম ভবন জানিয়েছেন যে দক্ষিণবঙ্গের কিছু জেলায় স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন।

মৌসম ভবনের ডিজি মৃত্যুঞ্জয় মহাপাত্র (Mrityunjay Mahapatra) জানান যে, লা নিনা-র প্রভাবে একদিকে যেমন বেশি বৃষ্টিপাত হয় অন্যদিকে তেমন স্বাভাবিকের চেয়ে কিছুটা কম বৃষ্টিপাত হয়। তেমনি এইবার লা নিনা প্রভাবে উত্তরবঙ্গে বেশি বৃষ্টিপাত হবে তেমন দক্ষিণবঙ্গের কিছু জায়গায় কম বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: ৬,৫৭০ শূন্যপদে পঞ্চায়েতে চাকরির সুযোগ!জানুন আবেদন পদ্ধতি সহ বিস্তারিত  

আমাদের WhatsApp Group-এ যুক্ত হন👉 Join Now

বর্ষাকালের অধিকাংশ বৃষ্টিপাত ঘটে ১৫ জুলাই থেকে ১৫ আগস্টের মধ্যে। বৃষ্টিপাতের পরিমাণ মূলত এই সময়ের মধ্যে পরিমাপ করা হয়ে থাকে। আর এই সময়ের বৃষ্টি চাষীদের জন্য বিশেষ উপযোগী।

তবে আগামী কয়েক দিনের মধ্যে রাজ্যের কোথাও বৃষ্টিপাতের সম্ভাবনার প্রায়ই নেই। তবে কয়েকটি জেলায় বিক্ষিপ্তভাবে হালকা পরিমাণ বৃষ্টি হতে পারে। তবে কয়েকটি জেলায় থাকছে প্রবল তাপ প্রবাহের সর্তকতা।

উত্তরবঙ্গে এই কয়েকদিনে থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে। দক্ষিণবঙ্গে একই রকম সতর্কতাবাণী জারি থাকছে। কলকাতাতে এই কয়েকদিন আর্দ্রতা জনিত অস্বস্তি রকম আবহাওয়া বজায় থাকবে। দক্ষিণবঙ্গে এই কয়েকদিনের তাপমাত্রা বাড়তে পারে থেকে ৫ ডিগ্রির মতো।

আরও পড়ুন: ১ লক্ষ ৪২ হাজার টাকা পর্যন্ত বেতনে কৃষি দপ্তরে চাকরির সুযোগ! রইলো আবেদন পদ্ধতি সহ বিস্তারিত

গুরুত্বপূর্ণ লিংক

WhatsApp গ্রুপে যুক্ত হনযুক্ত হন

আরও পড়ুন: Panta Bhat: গরমে পান্তা ভাত খেলে কী হয়? শরীরের উপকার নাকি ক্ষতি? জানুন